reporterঅনলাইন ডেস্ক
  ২৬ মে, ২০২৪

ঘূর্ণিঝড় রেমাল : ইলেকট্রনিকযন্ত্রের ক্ষতি এড়াতে যা করবেন

ছবি : সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘রেমাল’ বাংলাদেশ উপকূলের আরো কাছে চলে এসেছে। ঘূর্ণিঝড়টি পায়রা সমুদ্র বন্দর থেকে এখন মাত্র ১৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে।

রবিবার (২৬ মে) বিকেলে আবহাওয়া অধিদপ্তরের ১৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ঘূর্ণিঝড়ে বজ্রপাতের কারণে বাড়ির ইলেকট্রনিক আসবাব নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। যেমন; ফ্রিজ, টিভি, এসি, চিমনি, গিজার, মোটর খারাপ হয়ে যেতে পারে। এছাড়া ফোন, ল্যাপটপের মতো ছোট অথচ দরকারি জিনিসগুলোর উপরও প্রভাব পড়তে পারে। এই অবস্থায় বড় ক্ষতির আশঙ্কা এড়াতে কিছু কাজ করে রাখা ভালো।

ইলেকট্রনিক জিনিস বাঁচাতে যা যা করবেন;

প্রথমেই ফোন, ল্যাপটপ, চার্জ ব্যাংক ফুল চার্জ করে নিন। চিমনি, মাইক্রো ওভেন, ওয়াশিং মেশিন অনেকের বাড়িতেই থাকে। এগুলোর নির্দিষ্ট কাজ সেরে রাখুন। রান্নাবান্নাও দ্রুত সেরে কাজ মিটিয়ে ফেলুন এই যন্ত্রপাতিগুলোর।

ইলেকট্রনিক যন্ত্রগুলো সুরক্ষিত রাখার জন্য সুইচ অফ করে দিন। পাশাপাশি প্লাগও খুলে রেখে দিন। এতে তুমুল বজ্রপাত হলেও ইলেকট্রনিক জিনিস নষ্ট হওয়ার ভয় থাকবে না।

বজ্র বিদ্যুৎসহ বৃষ্টি শুরু হয়ে গেলে ফোন বা ল্যাপটপ চার্জ দেবেন না। এতে যন্ত্রগুলো নষ্ট হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

প্লাস্টিক দিয়ে ইলেকট্রনিক যন্ত্রপাতিগুলো ঢেকে রাখুন। এতে দরজা জানালার পাশে থাকলে পানি লেগে জিনিসগুলো নষ্ট হবে না।

ছাড়া সার্জ প্রটেক্টর ব্যবহার করতে পারেন। এটি বজ্র বিদ্যুতের সময় অতিরিক্ত বিদ্যুৎ কোনও মেশিনে প্রবেশ করতে চাইলে তা শোষণ করে নেয়।

বেশ কিছু ইলেকট্রনিক জিনিস ব্যাটারিচালিত হয়। অর্থাৎ কোনও বিদ্যুৎ সাপ্লাই ছাড়াই সেটি চলে। তাই বলে বজ্রপাতের সময় সেগুলো ব্যবহার করা মোটেই নিরাপদ নয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মোবাইল চার্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close