reporterঅনলাইন ডেস্ক
  ০৩ মার্চ, ২০২৪

মজাদার ফুলকপির বিরিয়ানি

ছবি : সংগৃহীত

এই সময়ে বাজারে পাওয়া যাচ্ছে ফুলকপি। এই সবজি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। এটি দেখতে যেমন সুন্দর, খেতেও অত্যন্ত সুস্বাদু। সেইসঙ্গে এটি পুষ্টিকরও। ফুলকপি দিয়ে তৈরি করা যায় নানা স্বাদের খাবার।। বাসায় বসে খুব সহজে তৈরি করতে পারেন মজাদার ফুলকপির বিরিয়ানি।

উপকরণ

ছোট করে কাটা ফুলকপি দুই কাপ, বাসমতি বা পোলাওয়ের চাল দুই কাপ, মটরশুটি আধা কাপ, কাঁচামরিচ পাঁচটি, জিরা সামান্য, আদা-রসুন বাটা আধা চা চামচ, হলুদের গুঁড়া সামান্য, গরম মসলা সামান্য, ধনেপাতা কুচি সামান্য, তেল পরিমাণমতো এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে চাল পানিতে সেদ্ধ করে নিন। এবার একটি প্যানে পানির মধ্যে হলুদ গুঁড়া ও লবণ দিয়ে ফুলকপি দিয়ে দিন। ১০ মিনিট সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। ঠান্ডা পানি দিয়ে ফুলকপি ধুয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। এখন অন্য একটি প্যানে তেল দিয়ে তাতে জিরা, আদা-রসুন বাটা, কাঁচামরিচ ও মটরশুটি দিয়ে ভাজতে থাকুন। এবার এতে ভাজা ফুলকপিগুলো ও সেদ্ধ ভাত দিয়ে দিন। এর ওপরে গরম মসলা ও লবণ ছড়িয়ে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। দুই মিনিট পর চুলা থেকে নামিয়ে প্লেটে ঢেলে ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু ফুলকপির বিরিয়ানি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফুলকপির বিরিয়ানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close