reporterঅনলাইন ডেস্ক
  ০৩ মার্চ, ২০২৪

আগুন লাগলে কী করবেন, কী করবেন না

ছবি : সংগৃহীত

আগুন লাগলে মানুষ আতঙ্কিত হয়ে পড়ে। এ কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে যায়। কিন্তু কিছু বিষয় খেয়াল রাখলে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো সম্ভব। জেনে নিন আগুন লাগলে কী করবেন আর কী করবেন না।

আগুন লেগে গেছে টের পেলে সঙ্গে সঙ্গে আশপাশ থেকে দাহ্য বস্তু (সহজেই জ্বলে ওঠার মতো জিনিসপত্র) সরিয়ে ফেলুন।

এরপরই চেষ্টা করুন আগুন নেভানোর। অগ্নিনির্বাপণ যন্ত্র ব্যবহারের উপায় জানা থাকলে সেটা দিয়ে আগুন নেভানোর চেষ্টা করুন। বৈদ্যুতিক লাইনে বা যন্ত্রে আগুন ধরলে কোনও অবস্থাতেই পানি ব্যবহার করবেন না। তেলজাতীয় পদার্থ থেকে বা রাসায়নিক দ্রব্য থেকে লাগা আগুনেও পানি ব্যবহার বিপজ্জনক। বহনযোগ্য ফোম–টাইপ ফায়ার এক্সটিংগুইশার বা শুকনো বালু অথবা ভেজা মোটা কাপড়/ চটের বস্তা দিয়ে চাপা দিন। গ্যাস থেকে আগুন লাগলে দরজা-জানালা খুলে দিতে হবে। তবে যদি মনে করেন এই আগুন নিয়ন্ত্রণ আপনার পক্ষে সম্ভব নয়, তবে নেভানোর চেষ্টা না করে ভবন থেকে দ্রুত বের হয়ে পড়ুন।

আগুন লেগে গেলে মূল্যবান জিনিসপত্র বাঁচানোর চেষ্টা করে সময় নষ্ট করবেন না। সবার আগে নিজেকে নিরাপদ করুন। কারণ এই সময় এক সেকেন্ড সময়ও অত্যন্ত মূল্যবান।

আগুন লাগা অবস্থায় কখনও লিফট ব্যবহার করবেন না। সিঁড়ি ব্যবহার করে নিচে নামুন।

যদি ধোঁয়া আপনার প্রাথমিক বের হওয়ার পথকে অবরুদ্ধ করে, তবে দ্বিতীয় বা ইমারজেন্সি উপায় ব্যবহার করুন।

যদি মনে করেন দরজার ওপারেই রয়েছে আগুন ও ধোঁয়া, তবে ভুলেও খুলবেন না দরজা। দরজার নিচে একটি ভেজা তোয়ালে রাখুন এবং জানালা খুলে সাহায্যের আবেদন জানান।

পোশাকে আগুন লেগে গেলে দৌড়াবেন না। এতে বাতাসের কারণে আগুন আরও দাউদাউ করে জ্বলে উঠবে। দুই হাতে মুখ ঢেকে দ্রুত মাটিতে শুয়ে গড়াগড়ি করুন।

কালো ও বিষাক্ত ধোঁয়া চরম ক্ষতির কারণ হয়। তাই হাতের কাছে কাপড় থাকলে দ্রুত নাক ঢেকে ফেলুন। সুযোগ থাকলে কাপড় ভিজিয়ে নিন।

ধোঁয়ার মধ্য দিয়েই বের হতে হলে মেঝেতে শুয়ে হামাগুড়ি দিয়ে বের হবেন। কারণ ধোঁয়া ওপরে ওঠে বলে নিচের বাতাসে অক্সিজেন বেশি থাকে।

সুযোগ বুঝে ফায়ার স্টেশনে সংবাদ দিন অথবা ইমারজেন্সি নাম্বারে ফোন করুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেইলি রোডের আগুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close