reporterঅনলাইন ডেস্ক
  ২৯ ফেব্রুয়ারি, ২০২৪

হাড় মজবুত রাখতে যা খাবেন

ছবি : সংগৃহীত

শক্তিশালী হাড়ের জন্য সুষম খাদ্য খুবই গুরুত্বপূর্ণ। হাড় সুস্থ রাখতে আপনার প্রধানত যথেষ্ট ক্যালসিয়াম এবং ভিটামিন ডি প্রয়োজন। সুষম খাদ্য খাওয়া আপনাকে সুস্থ হাড়ের জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি পেতে সাহায্য করে। ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার কম গ্রহণ, বাড়তি লবণ খাওয়া, শরীরে ভিটামিন ডি-র অভাব ইত্যাদি কারণে হাড়ে সমস্যা হয়।

ছোট বয়স থেকে লাইফস্টাইল এবং খাবারের তালিকায় নজর দিলে বেশি বয়স পর্যন্ত হাড় মজবুত রাখা সম্ভব। প্রতিদিন খাবারের তালিকায় কী রাখলে হাড় মজবুত রাখা যাবে, তার পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা।

– বেশিরভাগ মানুষ দুগ্ধজাত দ্রব্য থেকে ক্যালসিয়াম পান। দুধ, দই, পালং শাক ক্যালসিয়ামের কিছু উৎস। শরীরের খাবার থেকে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম শোষণ করার জন্য ভিটামিন ডি প্রয়োজন।

– সূর্যালোকের সংস্পর্শে এলে শরীর ভিটামিন ডি তৈরি করে। কিন্তু বেশি সূর্যালোক শরীরকে অত্যধিক আল্ট্রাবায়োলেট বিকিরণের সামনে এনে দেয়, যা থেকে ত্বকের ক্যানসার হতে পারে। এই কারণেই বলা হয় যে, খাবারের মাধ্যমে ভিটামিন ‘ডি’ পাওয়া ভাল। ডিমের কুসুম, কমলার রস এবং ফোর্টিফাইড দুধ ভিটামিন ডি-এর কিছু ভাল উৎস।

– ভিটামিন সি প্রদাহজনিত আর্থ্রাইটিসের ঝুঁকি কমাতে এবং জয়েন্টগুলোকে সুস্থ রাখতে সহায়ক। সেটির সঠিক পরিমাণ খুব বেশি বা খুব কম নয়। ভিটামিন ‘সি’-এর দৈনিক প্রস্তাবিত গ্রহণের পরিমাণ মহিলাদের জন্য ৭৫ মিলিগ্রাম এবং পুরুষদের জন্য ৯০ মিলিগ্রাম। কমলালেবু, চুন, আম এবং আনারস ভিটামিন সি-এর দারুণ উৎস।

– সালফোরাফেনের এমন এনজাইমগুলোকে ব্লক করার ক্ষমতা রয়েছে, যা জয়েন্ট কার্টিলেজের ক্ষতি করে এবং প্রদাহ কমাতে সহায়তা করে। এই দুটিই অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত রোগীদের জন্য খুবই সহায়ক হতে পারে। সালফোরাফেন পেতে বাঁধাকপি এবং ফুলকপির মতো খাবার খান।

– অ্যান্থোসায়ানিন হলো অ্যান্টিঅক্সিডেন্ট, যা লাল এবং বেগুনি রঙের ফলের মধ্যে পাওয়া যায়। স্ট্রবেরি, রাস্পবেরি এবং ব্ল্যাকবেরিগুলি অ্যান্থোসায়ানিনের কিছু বিস্ময়কর উৎস।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাড় মজবুত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close