reporterঅনলাইন ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি, ২০২৪

শিশুর চোখের সমস্যা দূর করে যেসব খাবার

ছবি : সংগৃহীত

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে ঢাকায় স্কুল পড়ুয়া শিশুদের মধ্যে ৪০ শতাংশের নানারকম দৃষ্টিত্রুটি রয়েছে। ঢাকা, বরিশাল, নওগাঁ ও জামালপুরে প্রায় ৩৩ হাজার স্কুল পড়ুয়া শিশুর চোখ পরীক্ষা করে গবেষণাটি পরিচালনা করেছেন ইস্পাহানী ইসলামিয়া চক্ষু হাসপাতালের একদল চিকিৎসক।

২০১৯ সালের মার্চ থেকে জুন মাস পর্যন্ত নার্সারি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের চোখ পরীক্ষা করেছেন তারা। গবেষণায় দেখা গেছে ঢাকায় স্কুল পড়ুয়া শিশুদের মধ্যে ৪০ শতাংশের দৃষ্টিত্রুটি রয়েছে।

এ কারণে শিশুদের খাদ্যতালিকায় চোখের স্বাস্থ্যের জন্য উপকারী কিছু খাবার যোগ করা জরুরি। যেমন-

শিশুদের খাদ্যতালিকায় রোজ গাজর যোগ করা জরুরি। গাজর খাওয়া চোখ সুস্থ রাখার জন্য অত্যন্ত উপকারী। এতে রয়েছে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এ ছাড়া এটি শিশুদের মস্তিষ্কের স্বাস্থ্যের জন্যও ভালো।

শিশুদের মিষ্টি আলু খাওয়ানোর অভ্যাস করুন। দৃষ্টিশক্তি বাড়াতে মিষ্টি আলু বেশ কার্যকরী। শরীরে ভিটামিন এ ও সি-এর ঘাটতি কমায় এই উপাদান । এর ফলে চোখে পাওয়ার হওয়ার প্রবণতা কমে।

শিশুর দৃষ্টিশক্তি কমে গেলে সবুজ শাকসবজি, পালং শাক, মেথি ইত্যাদি খাওয়াতে হবে। এতে দৃষ্টিশক্তি শক্তিশালী হবে।

শিশুদের খাদ্যতালিকায় কোনো না কোনোভাবে অবশ্যই ক্যাপসিকাম অন্তর্ভুক্ত করা উচিত। নুডলস, সবজি বা সালাদে যোগ করে এই সবজিটি খাওয়ানো যেতে পারে। ক্যাপসিকাম ভিটামিন সি এর একটি ভালো উৎস, যা দৃষ্টিশক্তি বাড়াতে ভীষণ সাহায্য করে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিশুর চোখের সমস্যা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close