reporterঅনলাইন ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

মুখের ত্বকে কী ছোট ছোট গর্ত? জেনে নিন মসৃণ করার উপায়

ছবি : সংগৃহীত

মুখের ত্বকে নানা সমস্যার কারণে ছোট ছোট গর্ত তৈরি হয়েছে। দেখতে খুবই খারাপ লাগে। ত্বক সুন্দর করতে নানা রকম প্যাক লাগাচ্ছেন কিংবা প্রসাধনী ব্যবহার করছেন। কিন্তু কোন ফলই পাচ্ছেন না। এই সমস্যা দূর করতে ত্বকের চাই বিশেষ যত্ন। তাই জেনে নিন মুখের অনাবৃত গর্তের সমস্যা এড়াতে যেভাবে ত্বকের যত্ন নেবেন।

– আপনি যতই ব্যস্ত থাকুন না কেন, সন্ধ্যায় অথাবা রাতে বাড়ি ফিরে আপনার মুখ নিয়মিত পরিষ্কার করা উচিত। আপনার মুখ পরিষ্কার করার সময়, আপনি কোনো স্ক্রাব ব্যবহার করতে পারেন। মুখে তেল, ধুলোময়লা জমে ত্বকের গর্তগুলোলো আটকে দিতে পারে। সেখান থেকে মুখে ব্রণ হয়। অনাবৃত গর্তের সমস্যা আরও খারাপ হতে পারে।

– সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মি থেকে ত্বকের এই গর্তগুলোকে রক্ষা করতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা উচিত। নিয়মিত সানস্ক্রিন ব্যবহারে ত্বকের এই গর্তগুলোগুলো ধীরে ধীরে সঙ্কুচিত হয়।

– ত্বকের পেশি ক্রমাগত সঙ্কোচন এবং প্রসারণের ফলে অনাবৃত গর্তগুলিতে তার প্রভাব পড়ে। যদি ত্বকের স্থিতিস্থাপকতা দুর্বল হলে গর্তগুলো নিজেরাই প্রসারিত হবে। এই সমস্যা দূর করতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত। ত্বকে পানি ধরে রাখতে পারে এমন প্রসাধনী লাগাতে হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুন্দর ত্বক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close