reporterঅনলাইন ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

চুল শক্তিশালী করে যেসব হেয়ার প্যাক

ছবি : সংগৃহীত

সুন্দর ও স্বাস্থোজ্জ্বল চুল কে না চায়! কিন্তু বেশিরভাগ মানুষের চুল দুর্বল ও ভঙ্গুর। তাই চুলের বাড়তি যত্ন নিতে হবে। এই যত্ন নিতে পারেন ঘরোয়া উপায়েই। জেনে নিন ঘরে তৈরি এমন কিছু হেয়ার প্যাক সম্পর্কে।

একটি পাকা কলা চটকে ২ টেবিল চামচ মধু মিশিয়ে চুলে লাগান। ৩০ মিনিট পর কুসুম গরম পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

একটি ডিম ফেটিয়ে আধা কাপ টক দই মিশিয়ে নিন। মিশ্রণটি ২০ থেকে ৩০ মিনিট চুলে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

২ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে ২টি ভিটামিন-ই ক্যাপসুলের তেল মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন। ১ থেকে ২ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

২ টেবিল চামচ তাজা অ্যালোভেরা জেলের সঙ্গে ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে ৪৫ মিনিট লাগিয়ে রেখে শ্যাম্পু করে নিন।

এক ভাগ আপেল সাইডার ভিনেগার ২ ভাগ পানির সঙ্গে মিশিয়ে চুল ধুয়ে নিন। আলতো হাতে চুলের গোড়া ম্যাসাজ করুন এক মিনিট। এরপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন বেটে চুলে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

এক কাপ গ্রিন টি লিকার ঠান্ডা করে একটি ডিমের সঙ্গে মিশিয়ে নিন। ৩০ মিনিট চুলে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে।

আধা কাপ পাকা পেঁপে চটকে আধা কাপ দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে ৪৫ মিনিটের জন্য লাগিয়ে রেখে এরপর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। চুলের গোড়া মজবুত করতে পেঁয়াজের রস ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে।

১ কাপ মেহেদি গুঁড়ার সঙ্গে আধা কাপ অ্যালোভেরা জেল ও ২ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। ১ ঘণ্টা পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুন্দর চুল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close