reporterঅনলাইন ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি, ২০২৪

যেসব ভুলে বদহজম হয়

ছবি : সংগৃহীত

বদহজম, পেট ফেঁপে যাওয়া ও অম্লতার মতো সমস্যা হতে পারে দুর্বল অন্ত্রের কারণে। এটি প্রধানত ঘটে ভারসাম্যহীন খাদ্য ব্যবস্থার কারণে। কিন্তু অনেক সময় ভালো খাবার খেয়েও হতে পারে এমন সমস্যা। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, খাবার খাওয়ার সময় কিছু ভুল করলে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। ভারতীয় আয়ুর্বেদিক এবং অন্ত্রের স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. ডিম্পল জাংদা জানাচ্ছেন এমন কিছু সাধারণ অভ্যাসের কথা, যেগুলোর কারণে আমাদের অন্ত্রের নানাবিধ সমস্যা দেখা দেয়।

১। বেশি খাওয়া

ডা. ডিম্পল জানান, আমাদের পেটের আকার আমাদের মুষ্টির সমান। এমনকি যদি আপনি এটি প্রসারিত করেন, তবে আপনি সর্বাধিক যতটা খেতে পারেন তা আপনার হাতের দুটি তালুর সমান। ক্ষুধার ৮০ শতাংশের বেশি না খাওয়ার পরামর্শ দেন তিনি। পরিপাক রস, তরল নিঃসৃত করার জন্য এবং হজমের জন্য পর্যাপ্ত জায়গা রাখা গুরুত্বপূর্ণ। হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে খাবার শেষ করার পরে ১০০ ধাপ হাঁটা সর্বোত্তম অনুশীলন- বলেন ডিম্পল।

২। খাওয়ার সময় সোডা বা যেকোনো ধরনের তরল পান করা

আমরা কোমল পানীয়ের সাথে বিরিয়ানি খেতে পছন্দ করি। পছন্দ করি। ঠিক? আমরা অনেকেই খাবার এই ভেবে কোমল পানীয় বা সোডাজাতীয় পানীয় খাই যে এটি আমাদের আরও খেতে এবং ভালো হজম করতে সাহায্য করবে। কিন্তু বিশেষজ্ঞের মতে, বাস্তবতা ঠিক তার উল্টো। এই বায়ুযুক্ত পানীয়গুলো হজমের রসকে ধুয়ে দেয় এবং পেট শক্ত হয়ে যায়। তখনই আপনার শরীর কোনও লালা বা এনজাইম ছাড়াই সমস্ত খাবার হজম করার চেষ্টা করে এবং খারাপভাবে ব্যর্থ হয়।

৩। সব ধরনের খাবার মেশানো

প্রতিটি খাদ্য উপাদানের ধরন আলাদা এবং সেই অনুযায়ী কাজ করে তারা। সুতরাং, আপনার দিনের খাবার বাছাই করার সময় সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। ডা. ডিম্পল ব্যাখ্যা করেছেন যে আপনার মধ্যাহ্নভোজন বা প্রাতঃরাশের সাথে কখনই ফল মেশানো উচিত না। শাকসবজি, কার্বোহাইড্রেট এবং প্রোটিন একসাথে খান এবং তারপরে কমপক্ষে দুই ঘন্টা পরে ফল খান। খাবারের এক ঘণ্টা আগেও ফল খেতে পারেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বদহজম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close