reporterঅনলাইন ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি, ২০২৪

সকালে মৌরি খেলে যেসব উপকার পাবেন

ছবি : সংগৃহীত

মৌরি যেকোনো নিরামিষ খাবারের সঙ্গে ভাল লাগে। অনেকেই ফেসওয়াশ হিসেবে নিয়মিত মৌরি ব্যবহার করেন। মৌরি নিয়মিত সেবন শরীরের জন্য বেশ উপকারী এবং অনেক রোগ প্রতিরোধ করে। পুষ্টিবিদদের মতে, সকালে খালি পেটে মৌরির পানি পান করা খুবই কার্যকরী। এই পানীয়টি বিপাকহার বাড়াতে খুবই উপকারী। প্রতিদিন সকালে মৌরি ভেজানো পানি দিয়ে আপনার দিন কেন শুরু করবেন। এর স্বাস্থ্য উপকারিতা জেনে নিন।

হজমশক্তি বৃদ্ধি

বর্ষাকালে পেটের অস্বস্তি লেগেই থাকে। ভাজা খাবার এবং অতিরিক্ত তেলমসলা খাওয়ার পর অনেকেই ফুসকুড়ি এবং বুক জ্বালাপোড়ায় ভোগেন। নিয়ম মেনে সকালে মৌরির পানি খেলে হজমশক্তি ভালো হয়। অম্বল এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলেও মৌরির পানি পান করলে উপকার পাবেন।

পেটের সংক্রমণ কমায়

মৌরিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, যা পেটের সমস্যা সমাধান করে। মৌরি পেটের সংক্রমণও প্রতিরোধ করে। আপনার পেট গরম হলে, আপনার শরীরকে ঠান্ডা করতে মৌরি-মিছরির পানি খান। এক চা চামচ মৌরি ও চিনি এক গ্লাস পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে পানি পান করুন।

ওজন কমানো

মৌরি ফাইবার সমৃদ্ধ। সকালে মৌরি ভিজিয়ে পানি পান করলে পেট অনেকক্ষণ পরিপূর্ণ থাকে এবং ক্ষুধা নিয়ন্ত্রণেও সাহায্য করে। এই পানীয় আপনার বিপাক ত্বরান্বিত করতে সাহায্য করে। ওজন কমাতে চাইলেও এই পানীয়টি নিয়ম করে খেলে আপনি উপকার পাবেন।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ

আপনার কি কোলেস্টেরলের সমস্যা আছে? তাহলে নিয়মিত মৌরি খান। মৌরি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে।

মানসিক চাপ দূর করতে

মৌরির কিছু বিশেষ উপাদান মানসিক চাপ কমাতে সাহায্য করে। কর্মক্ষেত্রে বা পারিবারিক জীবনে বিভিন্ন সমস্যা মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। মৌরি ভেজানো পানি স্নায়ুকে শান্ত করে।

যেভাবে মৌরি খাবেন

রাতে মৌরি ভিজিয়ে রাখতে পারেন। পরদিন সকালে খালি পেটে এই পানীয়টি পান করতে পারেন। এ ছাড়াও আপনি পানিতে মৌরি ফুটিয়ে ছেঁকে সেই পানি পান করতে পারেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৌরি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close