reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জানুয়ারি, ২০২৪

গরু না মোষের দুধ, কোনটা বেশি ভালো? 

ছবি : সংগৃহীত

সুষম খাবার মানেই দুধ। এমনটা সবাই জানেন। দুধ খেলেই সব খাদ্যগুণ শরীরে ঢুকবে। তাই খেতে না চাইলে ছোটদের দুধটুকু কোনও মতে গিলিয়ে দিতে পারলেই মায়েদের চিন্তা কমে। আগে দেশি গরুর থেকে দুধ মিলত। দুধ মানেই মানুষের খাদ্যতালিকার একটি প্রধান অংশ। নিয়মিত দুধ খেলে আপনি পাবেন প্রোটিন, ভিটামিন ডি, ভিটামিন বি ১২, রাইবোফ্লাভিন, পটাসিয়াম, ফসফরাস, সেলেনিয়াম এবং স্বাস্থ্যকর ফ্যাট। এতে আপনার হাড় মজবুত হবে।

আমাদের দেশে গরু ও মোষের দুধ পানীয় হিসেবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। জানেন কি, এর মধ্যে কোন দুধ বেশি উপকারী? তার আগে জেনে নিন, যেকোনো দুধ ক্যালসিয়ামে পূর্ণ। একটি দুর্দান্ত উৎস। যদি আপনি এই দুই ধরনের দুধই খেয়ে থাকেন তবে আপনার গরুর ও মোষের দুধের মধ্যে পার্থক্য জেনে রাখা উচিত।

১০০ মিলি মোষের দুধে ১০০ ক্যালোরি থাকে। যেখানে গরুর দুধে ক্যালোরির পরিমাণ ৬৮-৭০ ক্যালোরি। এছাড়াও, গরুর দুধ সালফার সমৃদ্ধ। আর রয়েছে হলুদ রঙের বিটা ক্যারোটিন। যা মোষের দুধে নেই। এবং এগুলো শরীরের পুষ্টির পাশাপাশি মস্তিষ্ককে ক্ষুরধার করে। যারা ওবেসিটি এড়াতে চান তারা অবশ্যই গরুর দুধ ডায়েটে রাখবেন। যে কোনও বয়সের মানুষ তাই এই দুধ নিয়মিত খেতে পারেন। তবে দুধের ল্যাকটোজে অ্যালার্জি হয় অনেকেরই। তাই যাদের এই সমস্যা নেই তারা নিয়মিত দুধ খেতে পারেন। এতে শরীর পুষ্ট হবে। মজবুত হবে হাড়, দাঁত। তবে হজমের সমস্যা থাকলে মোষের বদলে গরুর দুধই বেছে নিন।

এখন জেনে নিন পার্থক্য

ফ্যাট- উভয় গরুর দুধ ও মোষের দুধের মধ্যে কিছু শতাংশ ফ্যাট থাকে, কিন্তু যখন এই দু'জনের তুলনা হয় তখন দেখা যায় গরুর দুধে অনেক কম ফ্যাট মোষের দুধের তুলনায়। গরুর দুধে ফ্যাটের পরিমাণ ৩-৪ শতাংশ কিন্তু মোষের দুধের ক্ষেত্রে তা গিয়ে দাঁড়ায় ৭-৮ শতাংশতে। মোষের দুধে প্রতি ১০০ মিলিতে ফ্যাট থাকে সাত গ্রাম। গরুর দুধে প্রতি ১০০ মিলিতে চার গ্রাম ফ্যাট থাকে। গরুর থেকে মোষের দুধে ক্যালোরিও বেশি।

পানি - আপনার শরীরের হাইড্রেট ঠিক রাখে শরীরের পানি। এবং গরুর দুধে রয়েছে প্রায় ৯০ শতাংশ পানি। সুতরাং যদি আপনার সারাদিনের জন্য নিজেকে ভালো রাখতে হয় তবে দিনের শুরুতে গরুর দুধপান উপকারী।

প্রোটিন- আসলে সমস্ত ডেয়ারি প্রোডাক্টেই অল্পবিস্তর প্রোটিন রয়েছে। আর এই ক্ষেত্রে মোষের দুধের প্রোটিন গরুর দুধের চেয়ে ১০-১২ শতাংশ বেশি। সেইজন্যই বাচ্চাদের ও বয়স্কদের মোষের দুধ পান করা উচিত না এতে হাইপ্রোটিন থাকায়।

কোলেস্টরল- উভয়ের দুধেই ফ্যাট ও প্রোটিন থাকলেও যখন কোলেস্টেরল নিয়ে কথা ওঠে তখন মোষের দুধ জিতে যায় অর্থাত্ মোষের দুধে গরুর দুধের তুলনায় অনেক কম কোলেস্টেরল রয়েছে।

পুষ্টি- মোষের দুধে ক্যালসিয়াম, ফসফরাস ও ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম বর্তমান কিন্তু ভিটামিন তা মেলে গরুর দুধ থেকে। তবে, উভয়ই পুষ্টিগুণে পূর্ণ তো কোনটা খাবেন সেটা আপনার স্বাদের উপর নির্ভর করে। সূত্র : এই সময়

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গরু না মোষের দুধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close