reporterঅনলাইন ডেস্ক
  ০২ ডিসেম্বর, ২০২৩

সরিষা শাক রান্না করার সময় যেসব বিষয় খেয়াল করবেন

ছবি : সংগৃহীত

আমাদের প্রতিদিনের খাবারে রঙ ও পুষ্টি যোগ করতে শীতকালে নানা ধরনের সবুজ শাকসবজি চলে আসে বাজারে। এর মধ্যে অন্যতম হচ্ছে সরিষা শাক। পুষ্টিগুণে ভরপুর এই শাক নিয়মিত খেলে দূরে থাকা যায় অনেক রোগ থেকে। তবে এর তিক্ত স্বাদ নিয়ে অনেকেরই রয়েছে অভিযোগ। আবার এই শাকের অতিরিক্ত জলীয় টেক্সচারও পছন্দ করেন না অনেকে। সরিষা শাক রান্নার সময় কিছু ভুল এড়িয়ে চললেই রেহাই পাওয়া যাবে এসব অভিযোগ থেকে।

শুধু সরিষা শাক রান্না করলে তিতা স্বাদ নিয়ে বিপাকে পড়তে পারেন। সরিষা শাকের সঙ্গে অন্য শাক মিশিয়ে রান্না করুন। যেমন ভালো পরিমাণের পালং শাকের সঙ্গে মিশিয়ে রান্না করুন সরিষা শাক। তিতা ভাব কমে যাবে অনেকটাই।

রান্না করার পর শাকের রঙ ফ্যাকাসে দেখাচ্ছে? পাতাযুক্ত সবুজ শাকসবজিতে এক ধরনের অ্যাসিড থাকে, যা বের হয়ে গেলে রান্নার পরেও সবুজ থাকে শাকসবজি। এ কারণে শাক ঢেকে না রেখে রান্না করুন। এক চিমটি চিনি দিয়ে দিলেও শাকের সবুজ রঙ বজায় থাকবে।

শাক খেতে ভালো লাগে যখন এটি মসৃণ হয়। সরিষা শাকের জলীয় ভাব কমাতে চাইলে কিছুটা ভুট্টার আটা মেশান এতে। এছাড়াও তাপ কম রেখে রান্না করলে জলীয় অংশ পুরোপুরি দূর করা সম্ভব। এজন্য ২০ থেকে ২৫ মিনিটের জন্য সেদ্ধ হতে দিন শাক।

শাক রান্নার শুরুতেই লবণ দিয়ে দেবেন না। চুলায় বসানোর সময় শাকের পরিমাণ বেশি থাকে। ফলে এই সময় দিলে লবণ বেশি হয়ে যেতে পারে। শাক চুপসে যাওয়ার পর দিন লবণ। তারপরেও লবণ বেশি হয়ে গেলে সামান্য আটা বা ময়দা মেশাতে পারেন। বাড়তি লবণ দূর হবে।

অনেকেই অভিযোগ করেন যে শাক সহজে হজম হতে চায় না। শাকে এক চিমটি হলুদ যোগ করুন। হলুদে রয়েছে কারকিউমিন যা প্রদাহ বিরোধী উপাদান। শাক দ্রুত হজমে সাহায্য করবে হলুদ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সরিষা শাক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close