reporterঅনলাইন ডেস্ক
  ২৮ নভেম্বর, ২০২৩

মেথি শাক খেলে যেসব উপকার পাবেন

ছবি : সংগৃহীত

শীত মানেই বাজারে নানারকম শাকসবজির সমারোহ। লাল শাক, পালং শাকের ভিড়ে এ সময় পাওয়া যায় মেথি শাকও।

মেথি শাকের মধ্যে ফাইবার, প্রোটিন, আয়রন, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেশিয়াম রয়েছে। শীতের মৌসুমে গরম ভাতের সঙ্গে এই শাক খেতে যেমন ভালো লাগবে তেমনি অনেক উপকারও পাবেন। ১০০ গ্রাম মেথি শাকের মধ্যে থাকে ৪.৮২ গ্রাম প্রোটিন, ৮.৮ গ্রাম আয়রন, ৯১ গ্রাম ভিটামিন। যার মধ্যে ভিটামিন সি, ভিটামিন বি ১২ এর পরিমাণ থাকে সবচেয়ে বেশি। মেথি লিপিডের পরিমাণ ঠিক রাখে, হৃৎপিণ্ড ভালো রাখে। এছাড়াও শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে মেথি শাক।

টাইপ ওয়ান ও টাইপ টু ডায়াবেটিস থাকা রোগীদের জন্য মেথি শাক দারুণ উপকারী। যাদের ডায়াবিটিস নেই তাদের জন্যও এর প্রত্যক্ষ প্রভাব রয়েছে। ইনসুলিন আমাদের শরীরে যে কাজ করে, মেথির শাকও ঠিক সেই কাজটি করে। শরীরে ফাইবারের পরিমাণ বাড়াতেও ব্যাপক কাজে আসে এই শাক। মেথির শাক এই খারাপ কোলেস্টেরল শুষে নেওয়ার ক্ষমতা রাখে। লিভারে কোলেস্টেরল তৈরিতে কাজে আসে এই শাকের কার্যকারিতা।

কীভাবে খাবেন মেথি শাক

​মেথি শাক ভাজা : শাক কুঁচি করে কেটে নিন এবং আলু ও কুমড়ো কুঁচি করে কেটে নিন। তেলে কালো জিরে ও কাঁচা মরিচ কুঁচি দিয়ে নেড়ে শাক দিয়ে দিন এবং ভালো করে ভাজুন লবণ হলুদ দিয়ে। এর পর ঢেকে দিন, সিদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন। আবার শুধু পেঁয়াজ, রসুন , কাঁচা মরিচ দিয়েও এই শাক ভাজি খেতে পারেন।

সবজি দিয়ে মেথি শাক : শীতকালের বাজারে নানা রকম সবজি পাওয়া যায়। আর এই সব সবজি দিয়েই বানিয়ে ফেলুন মেথি শাকের ঘন্ট। গাজর, শিম, বেগুন, মটরশুঁটি, ফুলকপি, কুমড়ো, আলু ভাল করে ধুয়ে কালোজিরা ফোড়ন আর লবণ হলুদ দিয়ে ভেজে নিতে হবে। কড়াইতে সবজি নেড়েচেড়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখেন। এতে তাড়াতাড়ি সবজি সিদ্ধ হবে। এবার সবজি খানিক কষা হলে কাঁচা মরিচ, আদা-জিরা বাটা দিয়ে কষিয়ে মেথির শাক মেশান। স্বাদমত লবণ দিয়ে নামিয়ে নিন।

মেথির পরোটা : আটা, মেথি শাক, জোয়ান, ধনে গুঁড়ো, মরিচের গুঁড়ো, স্বাদমত লবণ দিয়ে ভাল করে মেখে নিন। মাখার সময় সামান্য সাদাতেল দেবেন। এবার মিশ্রণটি ৩০ মিনিট রেখে পরোটার আকারে বেলে ভেজে ফেলুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেথি শাক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close