reporterঅনলাইন ডেস্ক
  ২৭ নভেম্বর, ২০২৩

সম্পর্কে যেসব বিষয় এড়িয়ে যাবেন না

ছবি : সংগৃহীত

সম্পর্কের ক্ষেত্রে কিছু রেড ফ্ল্যাগ কিংবা সতর্কতামূলক সংকেত রয়েছে। এর অর্থ হচ্ছে আপনি বিষাক্ত সম্পর্কের দিকে এগিয়ে যাচ্ছেন। যেকোনো ঘনিষ্ঠ সম্পর্কের ক্ষেত্রেই এটি হতে পারে। রেড ফ্ল্যাগ বা সতর্কতামূলক এসব সংকেত দেখলে সেগুলো এড়িয়ে যাওয়াটা মোটেই ঠিক হবে না। কারণ পরবর্তীতে এগুলো বড় ধরনের বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়াতে পারে। জেনে নিন কোন কোন সতর্কতামূলক সংকেত দেখলে সম্পর্কের ক্ষেত্রে সাবধান হওয়া জরুরি।

অত্যধিক নিয়ন্ত্রণ করার অভ্যাস একটি রেড ফ্ল্যাগ। যারা সবসময় আপনার গতিবিধি, বা সিদ্ধান্তকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করে, তাদের সাথে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়াটা বোকামি। একটি সুস্থ সম্পর্কে একজন ব্যক্তি অন্য ব্যক্তির ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে না।

যে কোনো সুস্থ সম্পর্কের ক্ষেত্রে বিশ্বাস গুরুত্বপূর্ণ ভিত্তি। একটি অস্থির সম্পর্কের প্রধান লক্ষণ হলো যখন অংশীদার, বন্ধু, সহকর্মী বা পরিবারের সদস্যরা আপনাকে অবিশ্বাস করে। স্বাস্থ্যকর সম্পর্কের জন্য উভয় পক্ষের বিশ্বাস প্রয়োজন। বিশ্বাসের অভাব থাকলে সেই সম্পর্কের ইতি টানুন।

আপনার কাছের মানুষের উচিত আপনাকে গড়ে তোলা, ভেঙে ফেলা নয়। আপনি যখন কাউকে ভালোবাসেন, তার নিঃস্বার্থ সমর্থন আশা করেন স্বাভাবিকভাবেই। যদি সঙ্গী, পরিবার বা বন্ধুদের কাছ থেকে সেই সমর্থন না পান, তবে সেটাকে অশনিসংকেত বললে ভুল হবে না।

শারীরিক এবং মানসিক নির্যাতন যেকোনো সম্পর্কের ক্ষেত্রে রেড ফ্ল্যাগ। এই ধরনের অবস্থা মোটেও মেনে নেওয়া উচিত হবে না।

নার্সিসিস্টিক পার্সোনালিটি ডিসঅর্ডার হলো একটি মানসিক অবস্থা যা আত্মমগ্নতা এবং গুরুত্বের ভুল অনুভূতি নির্দেশ করে। নার্সিসিস্টরা বিশ্বাস করে যে পৃথিবী তাদের চারপাশে ঘোরে। এমন মানসিকতার ব্যক্তির সাথে মানসিকভাবে জড়িত হওয়া ক্লান্তিকর এবং আঘাতমূলক হতে পারে। তাই সময় থাকতেই সরে আসুন এই ধরনের সম্পর্ক থেকে।

অন্যদের সাথে আপনার সংযোগের জন্য ক্রমাগত ঈর্ষান্বিত যে কেউ আপনার সুখের চেয়ে তারা কী চায় তা নিয়ে বেশি যত্নশীল। ফলে এটিকে একটি রেড ফ্ল্যাগ হিসেবে বিবেচনা করুন।

গ্যাসলাইটিং একটি সাধারণ ম্যানিপুলেশন কৌশল এবং যেকোনো সম্পর্কের ক্ষেত্রে একটি রেড ফ্ল্যাগ। এটি মানসিক অপব্যবহারের একটি ছলনাময় রূপ যেখানে ম্যানিপুলেটর আপনাকে আপনার নিজের বিচক্ষণতা বা রায় নিয়ে প্রশ্ন তুলবে।

খোলামেলা যোগাযোগ করতে অক্ষমতা থাকলে সেই সম্পর্কটি স্বাস্থ্যকর নয়। সংঘাত, দুর্বলতা বা নিয়ন্ত্রণ হারানোর অনুভূতি সবই ব্যক্তিকে কথা বলা থেকে বিরত রাখতে পারে। কিন্তু যদি আপনার সঙ্গী চেষ্টা এবং যোগাযোগ করতে ইচ্ছুক না হয়, তাহলে এটি রেড ফ্ল্যাগ হতে পারে।

শ্রদ্ধাবোধের অভাব থাকা কিংবা ব্যক্তিগত সীমারেখা মেনে না চলা একটি সতর্কতামূলক সংকেত নিঃসন্দেহে।

ক্রমাগত অন্যকে কাঠগড়ায় দাঁড় করানো এবং সমালোচনা করা সম্পর্কের জন্য অশনিসংকেত।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সম্পর্ক,ভালোবাসা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close