reporterঅনলাইন ডেস্ক
  ২৬ নভেম্বর, ২০২৩

নাক বন্ধ হলে করণীয়

ছবি : সংগৃহীত

শীত আসছে। ঋতু বদলের এই সময়ে হুট করে ঠান্ডা লেগে যাওয়ার মতো সমস্যা কিংবা অ্যালার্জিজনিত অসুস্থতা দেখা যায় বেশ ঘন ঘন। এছাড়া শীতকালে ধুলাবালির প্রকোপ বাড়ে। ফলে ধুলাবালিতে যাদের অ্যালার্জি, তারাও পড়েন বেশ বিপদে। ঠান্ডা-সর্দি বা অ্যালার্জির কারণে নাক বন্ধ হয়ে গেলেই অনেকে ডিকনজেস্টন নেজাল ড্রপ ব্যবহার করেন। এতে সঙ্গে সঙ্গে উপশম মেলে ঠিকই, কিন্তু সমস্যাকে মূল থেকে উৎপাটন করা সম্ভব হয় না। এ ধরনের ড্রপ দীর্ঘ সময় ব্যবহার করলে নেতিবাচক প্রভাব পড়ে শরীরে। তাই হঠাৎ নাক বন্ধ হয়ে গেলে ঘরোয়া সমাধান খুঁজে নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। জেনে নিন বন্ধ নাক খোলার কিছু ঘরোয়া টোটকা।

১। স্টিম নিন

বন্ধ নাক খুলতে চাইলে দিনে কয়েকবার স্টিম নিন। অন্তত ২ থেকে ৩ বার স্টিম নিতেই হবে আপনাকে। এজন্য হাঁড়িতে পানি ফুটিয়ে নিন। মাথার উপর থেকে একটা কাপড় বা তোয়ালে জড়িয়ে ফুটন্ত গরম পানি থেকে উঠতে থাকা বাষ্প নাক ও মুখ দিয়ে জোরে জোরে টেনে নিন। বন্ধ নাক খুলে যাওয়ার পাশাপাশি বুকে জমে থাকা কফও বেরিয়ে আসবে।

২। আদা খান

আদায় রয়েছে অ্যান্টিইনফ্লামেটরি কিছু উপাদান। এই সমস্ত উপাদান বন্ধ নাক খুলে দেওয়ার কাজে ভীষণ কার্যকর। নিয়মিত আদা খেলে কমবে কাশিও। ঠান্ডা লাগলে এক টুকরা আদা চিবিয়ে খান। সুফল মিলবে চটজলদি। চাইলে আদা ও লেবু দিয়ে চা বানিয়ে খেতে পারেন।

৩। সাহায্য করতে পারে মধু

আয়ুর্বেদ চিকিৎসায় মধুর জুড়ি মেলা ভার। উপাদানটির অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ সর্বজনবিদিত। নাক বন্ধ হয়ে গেলে রোজ সকালে এক চামচ মধু খান। কমবে সর্দি, কাশির প্রকোপ।

৪। কুসুম গরম পানি দিয়ে গোসল করুন

ঠান্ডা-সর্দিতে গরম পানিতে গোসল করলে বেশ আরাম মেলে। মায়ো ক্লিনিক বলছে, এর কারণ হলো বাষ্প শ্বাস নেওয়ার ফলে শ্লেষ্মা নিষ্কাশনে সাহায্য করে। এটি শ্বাসকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে বেশ কার্যকর।

৫। ওয়ার্ম কম্প্রেস

ওয়ার্ম কম্প্রেস প্রদাহ হ্রাস করে এবং বন্ধ নাক খুলতে সাহায্য করে। এজন্য নাকের বাইরে থেকে গরম চাপ প্রয়োগ করুন। আরাম মিলবে অনেকটাই।

৬। রসুন খান

রসুন হলো অ্যান্টিঅক্সিডেন্টের সর্বোত্তম উৎস যা ইমিউন সিস্টেমকে শ্বেত রক্তকণিকা বৃদ্ধি করে উদ্দীপিত করে। এটি অ্যান্টিবডি তৈরিতে সাহায্য করে, যা শ্বাসযন্ত্র সুস্থ রাখে। দিনে অন্তত দুইবার গরম স্যুপে রসুন মিশিয়ে খান। রসুনের ঝাঁঝালো স্বাদ বন্ধ নাকের সমস্যা দূর করবে।

৭। পেঁয়াজ খেলে মিলবে উপকার

ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতির কারণে পেঁয়াজ বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা সমৃদ্ধ। পেঁয়াজের শক্তিশালী গন্ধ নাক খুলতে পারে ঝটপট।

৮। গোলমরিচে মিলবে আরাম

কালো গোলমরিচ বন্ধ নাকের সমস্যা উপশম করতে ভীষণ কার্যকর। ১ টেবিল চামচ গোলমরিচ এবং এক টেবিল চামচ মধু দিয়ে পানীয় তৈরি করে নিন। এই উপাদানগুলো মিশিয়ে পানিতে ফুটিয়ে নিন। মিশ্রণটি পান করলে বন্ধ নাক খুলে যাবে।

জেনে নিন

প্রচুর পরিমাণে পানি ও পানি জাতীয় খাবার খাবেন। এতে মিউকাস নরম হয়ে বেরিয়ে যাবে।

মৌসুমি সবজি দিয়ে তৈরি গরম স্যুপ খান রোজ।

লবণ পানি দিয়ে গার্গল করতে পারেন। এতে নাক খোলার পাশাপাশি গলার ব্যাকটেরিয়া-ভাইরাসও দূর হবে।

ডাক্তারের পরামর্শ নিয়ে স্যালাইন পানি দিয়ে নাক পরিষ্কার করতে পারেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নাক বন্ধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close