reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০২৩

ক্যামেরার যত্ন নিবেন যেভাবে

ছবি : সংগৃহীত

ছবি তোলা অনেকের শখ। ক্যামেরা হাতে শহরের নানা মুহূর্তগুলোকে ফ্রেমবন্দি করে রাখতে ভালোবাসেন অনেকেই। যদিও এখন স্মার্টফোনের যুগ। ফোনের ক্যামেরা যতই ভালো হোক ডিএসএলআর ক্যামেরা সবার একটি শখ। তাই শখ করে ডিএসএলআর কিনেই সবাই ছবি তোলে। শুধু কিনলেই হলো? সঠিকভাবে যত্নও নিতে হবে।

ক্যামেরার যত্ন

- ক্যামেরা কেনার সময় ‘ক্যামেরা ক্লিনিং কিট’ কিনে ফেলুন সবার আগে। কেনা না থাকলে এখনই কিনে ফেলুন। দাম একটু বেশি হলেও ক্যামেরার যত্ন নিতে কিটটি প্রয়োজন।

- ক্যামেরার সঙ্গে পাওয়া ব্যাগ ছাড়া শুধু ক্যামেরা হাতে নিয়েই বেরিয়ে যাওয়া ঠিক নয়। এ ছাড়া বাজারে পাওয়া যাচ্ছে নানা ধরনের ক্যামেরার ব্যাগ। চাইলে পছন্দমতো কিনেও নিতে পারবেন।

- নরম ব্রাশ দিয়ে ক্যামেরার লেন্স, বডি ও লেন্স গ্লাস পরিষ্কার করা উচিত। জুম লেন্স পরিষ্কার করার সময় সর্বোচ্চ জুমিং পজিশনে লেন্সটি নিয়ে যেতে হবে।

- ক্যামেরার ভেতরে জমে থাকা ধুলা ‘হ্যান্ড এয়ার ব্লোয়ার’-এর সাহায্যে পরিষ্কার করতে হবে। এ ক্ষেত্রে ‘ক্যান্ড এয়ার ব্লোয়ার’ কখনোই ব্যবহার করবেন না। কারণ অতিরিক্ত প্রেশারে ক্যামেরার ক্ষতি হতে পারে। লেন্স পরিবর্তন করার সময় ক্যামেরার বডির মুখটি সব সময় নিচের দিকে রাখবেন।

- লেন্স গ্লাস পরিষ্কার করার জন্য ‘মাইক্রোফাইবার’ কাপড় ব্যবহার করুন। লেন্স গ্লাসের মাঝখান থেকে বাইরের দিকে কাপড়টি বৃত্তাকার গতিতে ঘুরিয়ে পরিষ্কার করতে হবে।​

- অব্যবহৃত লেন্সটি ‘এন্ড ক্যাপ’ দিয়ে সব সময় ঢেকে রাখুন।

- অযথা বেশিক্ষণ ক্যামেরার লেন্সের কাভার খুলে রাখবেন না। কাজ হয়ে গেলে সঙ্গে সঙ্গে কাভার লাগিয়ে ফেলুন।

- ক্যামেরার স্ট্র্যাপটি সঠিকভাবে আটকে রাখুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ক্যামেরার যত্ন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close