reporterঅনলাইন ডেস্ক
  ২১ জানুয়ারি, ২০২৩

পেঁপে পাতার জুস কেন খাবেন?

প্রতীকী ছবি।

অসুস্থ রোগীদের বা সার্বিকভাবে শরীর সুস্থ রাখতে পেঁপে খাওয়ার পরামর্শ তো ডাক্তাররা দেনই। কিন্তু একইসঙ্গে শুধু ফল নয়, পেঁপের পাতাও যে সমান উপকারী সেটাও জানাচ্ছেন চিকিৎসকরা। গ্রামে অনেক বাড়িতেই পেঁপে গাছ থাকে‌। শহরে বহুতল ভবনের ছাদ বাগানেও পেঁপে গাছ দেখা যায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রতিদিন সেই পেঁপে পাতার রস খেলে শরীরের নানা উপকার হবে। এমনকি রক্তের প্লাটেলেট কাউন্ট বাড়াতেও সাহায্য করে পেঁপে পাতার রস।

•যা আছে পেঁপে পাতায় এর মধ্যে রয়েছে পাপাইন এবং কাইমোপাপাইন নামক এনজাইম, যা হজমে সাহায্য করে। এমনকি দীর্ঘদিন ধরে হজমের সমস্যা থাকলেও পেঁপে পাতার রস তা নিরাময়ে কাজ করে। পেঁপে পাতায় রয়েছে ভিটামিন এ, বি, সি, ই, কে। যা অ্যালকালয়েড কম্পাউন্ড চুলের নানা সমস্যার সমাধান করে। তাছাড়া এই রসের আরও নানা গুণাগুণ রয়েছে। যা বিভিন্ন ধরনের রোগ মুক্তিতে উপকারী। নিম্নে তা তুলে ধরা হলো-

১. ডেঙ্গু প্রতিরোধ করে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীকে সুস্থ করতে নানারকম চেষ্টা করার পরেও কেউ কেউ প্রাণ হারান। কারণ অন্যান্য উপসর্গের মতো ডেঙ্গু হলে রক্তের প্লাটেলেট কাউন্ট কমে যায়। সমীক্ষায় জানা গেছে, পেঁপে পাতার রস রক্তে প্লাটেলেট কাউন্ট দ্রুত বাড়াতে খুবই কার্যকর। এমনকি ডেঙ্গুজ্বরও কমিয়ে দেয়। ফলে দ্রুত ডেঙ্গু থেকে সুস্থ হয়ে ওঠা যায় নিয়মিত পেঁপে পাতার রসের জুস পান করলে।

২. ব্লাড সুগার লেভেল ঠিক রাখতে সাহায্য করে ডায়াবেটিক রোগীরা নিয়মিত পেঁপে পাতার রসের জুস পান করলে ব্লাড সুগার লেভেল ঠিক থাকবে। কারণ এতে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। এমনটাই জানিয়েছেন চিকিৎসকরা।

৩. হজমে সাহায্য করে তৈলাক্ত, মশলাদার খাবার খেলে অনেকের বুক জ্বালা করে, পেটের সমস্যা দেখা দেয়। পেঁপে পাতার রসের মধ্যে রয়েছে ফাইবার, যা বড় বড় প্রোটিন ভেঙে, সেগুলো হজম করতে সাহায্য করে। তাছাড়া কোষ্ঠকাঠিন্য সমস্যাতেও দারুণ উপকারী এটি।

৪. ব্যথা নাশক অতিরিক্ত এক্সারসাইজ বা কাজ করার কারণে অনেকেরই মাংস পেশিতে ও জয়েন্টে ব্যথা হয়। তাদের জন্য মোক্ষম দাওয়াই পেঁপে পাতার রস।

৫. নতুন চুল গজাতে সাহায্য করে চুলের নানা সমস্যায় ইদানিং বহু মানুষই ভোগেন। তার মধ্যে অন্যতম হল, চুল পড়া ও চুল পাতলা হয়ে যাওয়া। এক্ষেত্রেও পেঁপে পাতার রস চুলের গোড়ায় ভালো করে লাগাতে বলছেন বিশেষজ্ঞরা। এতে খুসকির সমস্যা দূর হয়। তাছাড়া নতুন চুল গজাতে সাহায্য করে এটি।

৬. ত্বক উজ্জ্বল করে পেঁপে ফলের মতোই পাতার রস মুখে মাখলেও নানা উপকার পাওয়া যায়। ব্রণর সমস্যা, কালো দাগ তুলে ফেলতে সাহায্য করে এটি। নিয়মিত খেতেও পারেন। আবার মুখে লাগিয়ে কিছুক্ষণ প্যাকের মতো রেখেও ব্যবহার করতে পারেন এটি। এর ফলে ত্বক আরও উজ্জ্বল, ঝকঝকে দেখাবে।

৭. ক্যান্সার প্রতিরোধ প্রাচীন যুগ থেকেই বহু মানুষের ধারণা ব্রেস্ট ও প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে পেঁপে পাতার রস হলো মোক্ষম দাওয়াই। যদিও সমীক্ষায় বা রিসার্চে তেমনটা ধরা পড়েনি। তবুও বিশ্বাস থেকে বহু মানুষ খেয়ে সুস্থ থাকেন বলেই জানিয়েছেন।

৮. কীভাবে বানাবেন পেঁপে পাতার জুস দুই থেকে তিনটে পেঁপে পাতা ভালো করে ধুয়ে কুচিকুচি করে কেটে নিন। তারপর ব্লেন্ডারে দিয়ে, সামান্য পানি মিশিয়ে তৈরি করে ফেলুন এই জুস। স্বাদ বদলের জন্য অল্প চিনি কিংবা লবণ ব্যবহার করতে পারেন। দিনে ১০০ এমএল পেঁপে পাতার রস তিন ভাগে ভাগ করে খেতে বলছেন ডাক্তাররা। সূত্র: ইন্টারনেট

পিডিএস/এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেঁপে পাতার জুস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close