reporterঅনলাইন ডেস্ক
  ১৫ এপ্রিল, ২০২৪

আকাশপথ খুলল ইরাক, জর্ডান, লেবানন

ইসরায়েলে ইরানের ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার প্রেক্ষাপটে নিজেদের আকাশপথ বন্ধ রেখেছিল ইরাক জর্ডান ও লেবানন। তবে রোববার আকাশসীমা ফের খুলে দিয়েছে ইরাক। ইরাকের বিমান চলাচল কর্তৃপক্ষ এ কথা ঘোষণা করেছে।

জর্ডান এবং লেবাননও রোববার দেশের আকাশসীমা পুনরায় খুলে দিয়েছে। ইসরায়েলের দাবি, ইরানের হামলাগুলোকে ‘প্রতিহত’ করেছে তারা।

ইরাকের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এক বিবৃতিতে আকাশপথ ফের চালু করার কথা জানিয়েছে। তারা বলেছে, আর কোনো বেসামরিক বিমানের নিরাপত্তা ঝুঁকি নেই।

উত্তর ইরাকের কুর্দি মিডিয়া জানিয়েছে, শনিবার রাতভর স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলের উপর দিয়ে উড়েছে ইরানি ড্রোন।

জর্ডানে, বেসামরিক বিমান চলাচল কমিশনের প্রধান হাইথাম মিস্তো সরকারি আল মামলাকা চ্যানেলকে বলেন, ‘জর্ডানের আকাশপথ ফের খুলে দেওয়া হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হয়ে গিয়েছে।

ফ্ল্যাগ ক্যারিয়ার রয়্যাল জর্ডানিয়ান-এর সিইও সামের মাজালি রোববার বলেন, এয়ারলাইন্সের ফ্লাইট পুনরায় শুরু হয়েছে। যদিও দেরি হতে পারে বলে মনে করছেন তারা।

শনিবার রাতে ইসরায়েলে ৩০০টিরও বেশি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। ক্ষেপণাস্ত্র এবং ধীর গতির ড্রোনগুলো যখন ইসরায়েলের দিকে এগিয়ে যাচ্ছিল, তখন ইসরায়েলের মিত্ররা সাহায্যের জন্য এগিয়ে আসে বলে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে।

মার্কিন এবং যুক্তরাজ্যের বিমানবাহিনী এক্ষেত্রে সাহায্য করেছে বলে জানা গিয়েছে। এছাড়াও ফ্রান্সও এই অঞ্চলে টহল দেওয়ার সঙ্গে জড়িত থাকতে পারে, যদিও ফরাসিরা গুলি চালিয়ে ড্রোন ভূপাতিত করেছে বলে নিশ্চিত করা হয়নি।

জর্ডানের বিমানবাহিনীও ইসরায়েলকে সাহায্যের জন্য এগিয়ে এসেছিলো। জর্ডান ইসরায়েলি এবং মার্কিন বিমানের জন্য তার আকাশসীমা উন্মুক্ত করেছে, স্পষ্টতই জর্ডানের নিজস্ব আকাশসীমা লঙ্ঘনকারী ড্রোনগুলোকে গুলি করে।

লেবাননের পরিবহন মন্ত্রী আলি হামি এএফপিকে বলেছেন, আমরা সকাল ৭টা (স্থানীয় সময়) থেকে ফ্লাইট ফের চালু করেছি। পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

তার কথায়, বৈরুতের আন্তর্জাতিক বিমানবন্দর ফের কাজ চালু করেছে।

ইরানি হামলার পূর্বাভাসে রাত সাড়ে ১২টা (স্থানীয় সময়) থেকে আকাশসীমা বন্ধ করে রেখেছিল ইসরায়েল। তারপর স্থানীয় সময় সকাল সাড়ে ৭টা নাগাদ আবার তা চালু হয়েছে বলে ইসরায়েলি বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

আন্তর্জাতিক ফ্লাইট সংস্থাগুলো কী সিদ্ধান্ত নিয়েছে

ইরানের আকাশসীমা এড়াতে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক উড়ান সংস্থা ফ্লাইট স্থগিত রেখেছে বা সময়সূচির বদল করেছে।

অস্ট্রিয়ান এয়ারলাইন্স রোববার এএফপিকে বলেছে, মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক পরিস্থিতির কারণে ইসরায়েলের তেল আবিব, ইরাকের আরবিল এবং জর্ডানের আম্মানে সমস্ত ফ্লাইট দ্রুত স্থগিত করা হয়।

মুখপাত্র সোফি মাতকোভিৎস বলেন, সোমবার পর্যন্ত তেল আভিভ, আরবিল এবং আম্মান অবধি বা সেখান থেকে কোনো ফ্লাইট যাতায়াত করবে না। কর্মী ও যাত্রীদের নিরাপত্তা কোম্পানির সর্বোচ্চ অগ্রাধিকার বলেই জানান তিনি।

ইরানের তেহরানে ফ্লাইট স্থগিত থাকবে বৃহস্পতিবার পর্যন্ত৷ মধ্যপ্রাচ্যের মধ্য দিয়ে যাওয়া দূরপাল্লার ফ্লাইটগুলো অন্য পথে যাবে বলে জানানো হয়েছে।

জার্মানির লুফটহানসা এয়ারলাইন্স রোববার বলেছে, ইরানের হামলার কারণে আম্মান, বৈরুত, আরবিল এবং তেল আভিভের ফ্লাইট অন্তত সোমবার পর্যন্ত স্থগিত করা হবে।

রয়টার্স বার্তা সংস্থাকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, লুফটহানসা, সুইস এয়ারলাইন্স বলেছে, ফ্লাইটগুলো যাতে ইসরায়েল, জর্ডান এবং ইরাকের উপরের আকাশসীমা ব্যবহার না করে তারা সেটা দেখছে।

সূত্র: এফপি, ডিপিএ, রয়টার্স, এপি

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জর্ডান,লেবানন,ইসরায়েল,ইরান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close