reporterঅনলাইন ডেস্ক
  ০৪ এপ্রিল, ২০২৪

এ মাসেই ইউক্রেনে সৈন্য পাঠাতে পারে ফ্রান্স

ফাইল ছবি

সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইউক্রেনে সেনা পাঠানো নিয়ে সরব হয়। ম্যাক্রোঁর সেই আহ্বানে ন্যাটো সাড়া নাদিলেও রাশিয়ার দাবি, এপ্রিল মাসেই ইউক্রেনে দেড় হাজার সৈন্য পাঠাতে পারে ফ্রান্স।

মস্কোতে এক প্রেস ব্রিফিংয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ফ্রেঞ্চ ফরেন লিজিয়নের কমান্ড স্টাফরা গত মার্চের শুরুতে একটি কৌশলগত ব্যাটালিয়ন দল গঠন করেছে, যার উদ্দেশ্য হচ্ছে তাদেরকে ইউক্রেনে পাঠানো।

তিনি বলেন, নতুন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা জানতে পারছি ইউক্রেনে পাঠানোর জন্য প্যারিসের একটি সামরিক কন্টিনজেন্ট প্রস্তুত করা হচ্ছে। মার্চের শুরুতে ফ্রেঞ্চ ফরেন লিজিয়নের কমান্ড স্টাফরা প্রায় ১৫০০ জনের একটি ব্যাটালিয়ন কৌশলগত গ্রুপ গঠনের অনুমোদন দেয়। আর এপ্রিলে সম্পূর্ণ যুদ্ধ প্রস্তুতির সঙ্গে তাদেরকে বিমানে করে ইউক্রেনে পাঠানো হবে বলে আশা করা হচ্ছে। খবর আনাদোলু

ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না বলে মন্তব্য করে ছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এছাড়া সেসময় স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী বলেছিলেন, কিছু পশ্চিমা রাষ্ট্র ইউক্রেনে সেনা পাঠাতে দ্বিপাক্ষিক চুক্তির কথা বিবেচনা করছে।

ম্যাক্রোঁর মন্তব্যের একদিন পরই ন্যাটোর সেক্রেটারি-জেনারেল সেসময় বলেন, ইউক্রেনে সৈন্য পাঠানোর কোনও পরিকল্পনা নেই।

রাশিয়ান ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসের প্রধান সের্গেই নারিশকিন বলছেন, ইউক্রেনে প্রায় ২ হাজার সৈন্য মোতায়েনের জন্য প্রস্তুতি শুরু করেছে ফ্রান্স। তার দাবি ফরাসি সামরিক বাহিনীর কিছু সদস্য ইতোমধ্যেই ইউক্রেনে যুদ্ধ করছে।

রাশিয়া দাবি করেছে, ন্যাটোর সঙ্গে সরাসরি সংঘর্ষ শুরু করতে প্রস্তুত মস্কো।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া,ইউক্রেন,সৈন্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close