reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জানুয়ারি, ২০২৪

ইয়েমেন

হুতি বিদ্রোহীদের ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করল যুক্তরাষ্ট্র

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র সরকার আনুষ্ঠানিকভাবে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের 'সন্ত্রাসী সংগঠন' হিসেবে ঘোষণা করেছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, লোহিত সাগরে হুতিদের জাহাজে হামলার জবাবে যুক্তরাষ্ট্র ইয়েমেনে হুতিদের লক্ষ্যবস্তুতে হামলা চালায়। এরপর বুধবার (১৭ জানুয়ারি) ওয়াশিংটন এই গোষ্ঠীটিকে ‘বিশেষভাবে মনোনীত বৈশ্বিক সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে পুনরায় তালিকাভুক্ত করেছে।

হুতিরা বলছে, ইসরায়েলের সঙ্গে সম্পর্কযুক্ত জাহাজগুলোকে লক্ষ্য করে তাদের অভিযান চলছে এবং গাজায় ইসরায়েলের যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত তারা লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে যাবে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এক বিবৃতিতে বলেন, ‘ক্রমাগত হুমকি ও হামলার জবাবে যুক্তরাষ্ট্র হুতিদের (আনসারুল্লাহ নামে পরিচিত) বিশেষভাবে মনোনীত বৈশ্বিক সন্ত্রাসী হিসেবে ঘোষণা করেছে।

বিবৃতিতে বলা হয়, হুতিদের সন্ত্রাসী অর্থায়ন বাধাগ্রস্ত করতে, আর্থিক বাজারে তাদের প্রবেশাধিকারকে আরও সীমাবদ্ধ করতে এবং তাদের কর্মকাণ্ডের জন্য তাদের জবাবদিহি করার জন্য এই পদবী একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

সুলিভান বলেন, ৩০ দিনের জন্য এই পদবী কার্যকর হবে না। যদি হুতিরা লোহিত সাগর ও এডেন উপসাগরে তাদের হামলা বন্ধ করে দেয়, তাহলে যুক্তরাষ্ট্র তাৎক্ষণিকভাবে এই পদবী পুনর্বিবেচনা করবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইয়েমেন,যুক্তরাষ্ট্র,‘সন্ত্রাসী সংগঠন‘,হুতি বিদ্রোহী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close