reporterঅনলাইন ডেস্ক
  ২০ সেপ্টেম্বর, ২০২২

ভারত-পাকিস্তানের খেলা নিয়ে যুক্তরাজ্যে সাম্প্রদায়িক দাঙ্গা

ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যে ভারত-পাকিস্তান ক্রিকেট খেলা নিয়ে সৃষ্ট উত্তেজনা সাম্প্রদায়িক সংঘাতে রূপ নিয়েছে। দেশটির রাজধানী লন্ডনের উত্তর-পশ্চিমের লিসেস্টার শহরে ছড়িয়ে পড়া দাঙ্গায় এরই মধ্যে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। অন্য শহর থেকে আরও পুলিশ আনা হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে তারা। এরই মধ্যে পুলিশকে জনসমাবেশ ছত্রভঙ্গ করার ক্ষমতা দেয়া হয়েছে।

লিসেস্টার পুলিশের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে, গত ২৮ আগস্ট এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচে ভারত-পাকিস্তানের খেলা নিয়ে এই চলমান সংঘাতের সূত্রপাত। গত শনি ও রোববারও শহরের বিভিন্ন স্থানে সংঘাত হয়েছে।

এরই মধ্যে সহিংসতা ও ক্ষয়ক্ষতির বেশ কিছু ঘটনা পুলিশকে জানানো হয়েছে এবং ঘটনাগুলো তদন্ত করে দেখা হচ্ছে।

লিসেস্টার পুলিশ এক বিবৃতিতে বলেছে, শহরে হিংসা বা বিশৃঙ্খলা সহ্য করা হবে না। সোমবার সাম্প্রদায়িক এই সহিংসতায় জড়িত থাকার অভিযোগে ১৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে কিছু মানুষ জয় শ্রীরাম স্লোগান দিতে দিতে রাস্তা দিয়ে যাচ্ছে। এ ছাড়া উপাসনালয় আক্রান্ত হওয়ার খবরও পাওয়া গেছে।

পুলিশের অস্থায়ী প্রধান কনস্টেবল রব নিক্সন বলেছেন, পূর্ব লিসেস্টার এলাকার বেশ কিছু অংশে বিশৃঙ্খলার অসংখ্য খবর পাওয়া গেছে। আমরা সেখানে অফিসার পেয়েছি, আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণ করছি, সেখানে আরও অফিসার যাচ্ছে, যাদের জনসমাবেশ ছত্রভঙ্গ করার ক্ষমতা দেয়া হয়েছে।

লিসেস্টারে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে এই বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে বিভ্রান্তিমূলক ও বিকৃত তথ্যের প্রচারকেই দায়ী করেছেন শহরের মেয়র পিটার সোলসবি।

বিবিসির একটি রেডিও প্রোগ্রামে তিনি বলেছেন, আমি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কিছু কনটেন্ট দেখেছি যা এখন খুব, খুব, খুব বিকৃত এবং এর মধ্যে কিছু সম্পূর্ণভাবে বিভিন্ন সম্প্রদায়ের ঘটনা সম্পর্কে মিথ্যা বলছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,পাকিস্তান,ক্রিকেট খেলা,যুক্তরাজ্য,হিন্দু-মুসলিম দাঙ্গা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close