reporterঅনলাইন ডেস্ক
  ০৫ সেপ্টেম্বর, ২০২১

হারিয়ে যাবে ১৭০০০ উদ্ভিদ!

ছবি : সংগৃহীত

হারিয়ে যেতে বসেছে বিশ্বের প্রায় এক-তৃতীয়াংশ উদ্ভিদ প্রজাতি। হুমকির মুখে থাকা পাখি, উভচর, সরীসৃপ, এবং স্তন্যপায়ী প্রাণীর চেয়েও বিলুপ্তির ঝুঁকিতে থাকা উদ্ভিদ প্রজাতির সংখ্যা দ্বিগুণ। দ্য স্টেট অব দ্য ওয়ার্ল্ড’স ট্রিসের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে ১৭ হাজার উদ্ভিদ প্রজাতি বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। এ সংখ্যাটি বিশ্বের মোট উদ্ভিদের প্রায় ৩০ শতাংশ। এছাড়া ৪৪০টি উদ্ভিদ প্রজাতির মধ্যে প্রতি প্রজাতিতে প্রায় ৫০টিরও কম উদ্ভিদ রয়েছে বনাঞ্চলগুলোতে।

বিজিসিআই মহাসচিব পল স্মিথ এক বিবৃতিতে বলেছেন, প্রতিবেদনটি বিশ্বজুড়ে সবার জন্য একটি সতর্কবার্তাস্বরূপ- উদ্ভিদের আমাদের সাহায্যের প্রয়োজন। বর্তমানে সবচেয়ে ঝুঁকিপূর্ণ উদ্ভিদের মধ্যে রয়েছে ম্যাগনোলিয়াস এবং ডিপটেরোকার্প-সহ কিছু প্রজাতি। সাধারণত দক্ষিণ-পূর্ব এশীয় রেইনফরেস্টে এসব উদ্ভিদ পাওয়া যায়। এছাড়া ওক, ম্যাপল, এবং ইবোনি গাছও হুমকির মুখে রয়েছে। প্রাকৃতিক বাস্তুতন্ত্রকে সচল রাখতে এবং বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অত্যাবশ্যক ভূমিকা পালন করে উদ্ভিদ। যেকোনো একটি উদ্ভিদ প্রজাতির বিলুপ্তির ফলে অন্য প্রজাতিরও ক্ষতি হতে পারে।

সাম্প্রতিক এ প্রতিবেদনে আরো দেখা গেছে, উদ্ভিদ-প্রজাতির বৈচিত্র্যে সমৃদ্ধ বিশ্বের শীর্ষ ছয়টি দেশে হাজার হাজার প্রজাতি রয়েছে বিলুপ্তির ঝুঁকিতে। এর মধ্যে শুধুমাত্র ব্রাজিলেই ১ হাজার ৭৮৮টি প্রজাতি রয়েছে ঝুঁকির মধ্যে, যা এ ছয় দেশের মধ্যে সর্বোচ্চ।

এ তালিকার বাকি পাঁচটি দেশ হলো ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, চীন, কলম্বিয়া এবং ভেনেজুয়েলা।

প্রতিবেদনে বলা হয়, মূলত ফসল উৎপাদন, কাঠের গুঁড়ি তৈরি, গবাদি-পশু পালন এবং চরমভাবাপন্ন আবহাওয়া ও পরিবর্তিত জলবায়ুর প্রভাবেও উদ্ভিদ প্রজাতি বিলুপ্তির এ আশঙ্কা দেখা দিয়েছে। সূত্র : রয়টার্স।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উদ্ভিদ,পাখি,উভচর,সরীসৃপ,বিলুপ্তি,দ্য ওয়ার্ল্ড’স ট্রিস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close