জবি প্রতিনিধি

  ২১ জানুয়ারি, ২০২৪

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা, জিএসটিতে থাকছে জবি

জিএসটি (সাধারণ, বিজ্ঞান, প্রযুক্তি) গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে।

রবিবার (২১ জানুয়ারি) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সম্মেলন কক্ষে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির প্রথম সভা শেষে এ তথ্য জানানো হয়েছে।

সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৮ মার্চ (শুক্রবার) সি-ইউনিটের (বাণিজ্য), ৯ মার্চ (শনিবার) বি-ইউনিটের (মানবিক) ও ২৭ এপ্রিল (শনিবার) এ-ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষা হবে। সব ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৩০ জুনের মধ্যে ভর্তির সব কার্যক্রম শেষ করার বিষয়ে একমত হয়েছেন উপাচার্যরা।

সভায় জানানো হয়, ২৯ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আগের মতোই আবেদন ফি ১ হাজার ৫০০ টাকা ও বিশেষায়িত বিষয়গুলোর জন্য অতিরিক্ত ৫০০ টাকা আবেদন ফি নেওয়া হবে।

এদিকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এ নিয়ে চতুর্থবারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকছে বিশ্ববিদ্যালয়টি। আপাতত গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে যাওয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন জবি উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

উপাচার্য সাদেকা হালিম বলেন, ‘গুচ্ছ ভর্তি পরীক্ষা একটি সময়সাপেক্ষ বিষয়। এখান থেকে হুট করে চাইলেই কোনো বিশ্ববিদ্যালয়ের বেরিয়ে আসা সম্ভব নয়। আমাদের শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির সঙ্গে সমন্বয় করতে হয়। এজন্য আমাদেরসহ সব বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বের না হওয়ার অনুরোধ করেছে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়।’

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জবি,জিএসটি,ইউজিসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close