আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ অক্টোবর, ২০১৯

রুশ রকেট পরীক্ষাকেন্দ্রের কাছে ৩ কূটনীতিক আটক

রাশিয়ার একটি সামরিক পরীক্ষাকেন্দ্রগামী যুক্তরাষ্ট্রের তিনজন কূটনীতিককে একটি ট্রেন থেকে নামিয়ে আটক করা হয়েছে। গত সোমবার তাদের আটক করা হয়। ওই পরীক্ষাকেন্দ্রটি রাশিয়া উত্তরাঞ্চলে অবস্থিত এবং কয়েক দিন আগে সেখানে একটি দুর্ঘটনা ঘটেছিল। তিন কূটনীতিক সেভেরোডগুনস্ক শহরগামী ট্রেনে ছিলেন। ওই শহরটিতে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে।

সেভেরোডনিস্ক শহরে রাশিয়ার নৌবাহিনীর একটি শিপইয়ার্ড রয়েছে এবং গত আগস্টে ভয়াবহ বিস্ফোরণ হওয়া রকেট পরীক্ষাকেন্দ্রের পাশে।

রাশিয়া জানায়, যুক্তরাষ্ট্রের তিন কূটনীতিক জানিয়েছিলেন তারা আরখানগেলস্ক শহরে যাচ্ছেন। তারা সরকারি সফরে ছিলেন এবং রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে তাদের পরিকল্পনা জানিয়েছিলেন। কিন্তু তারা সেভেরোডনেস্কগামী ট্রেনে চড়েন।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, কূটনীতিকরা হয়তো পথ হারিয়ে ফেলেছেন। রাশিয়ার একটি মানচিত্র যুক্তরাষ্ট্র দূতাবাসকে সরবরাহ করতে আমরা প্রস্তুত আছি।

ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, তিন আমেরিকান কূটনীতিক সরকারি কাজে সফর করছিলেন এবং রুশ কর্তৃপক্ষকে জানিয়েছিলেন।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোজাটম স্বীকার করেছিল ৮ আগস্ট তাদের পারমাণবিক একটি রকেট ইঞ্জিন বিস্ফোরিত হলে তাদের পাঁচ কর্মী নিহত হয়। ওই দুর্ঘটনার পর শহরটির বিকিরণমাত্রা ১৬ গুণ বেড়ে যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close