পার্থ মুখোপাধ্যায়

  ১৬ মার্চ, ২০২০

জম্মু-কাশ্মীরকে খুব শীঘ্রই রাজ্যের মর্যাদা

জম্মু-কাশ্মীর খুব শীঘ্রই রাজ্যের মর্যাদা ফিরে পেতে চলেছে। পর্যায়ক্রমে মুক্তি দেওয়া হবে সমস্ত রাজনৈতিক বন্দিদেরও, আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ ছাড়া ভৌগলিক সীমানা অক্ষুণ্ন রেখেই জম্মু-কাশ্মীরের রাজ্যের স্বীকৃতি ফিরিয়ে দেওয়া হবে বলে আশ্বস্ত করেছেন তিনি।

যদিও কত দিনের মধ্যে জম্মু-কাশ্মীর ফের রাজ্যের মর্যাদা পাবে এবং সমস্ত রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়া হবে, সেই সম্পর্কে সুনির্দিষ্ট কোনও আশ্বাস মেলেনি।

দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে জম্মু-কাশ্মীর আপনি পার্টির একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এমন আশ্বাস দিয়েছেন বলে জম্মু-কাশ্মীর আপনি পার্টির প্রধান আলতাফ বুখারি বিবৃতিতে জানিয়েছেন।

তার দাবি, প্রতিনিধি দলকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, জম্মু-কাশ্মীরের সামগ্রিক উন্নয়নে কেন্দ্রীয় সরকার সমস্ত ধরনের পদক্ষেপ করছে। আগামী কয়েক মাসের মধ্যেই সরকারের সেই সমস্ত উন্নয়নমূলক পদক্ষেপের প্রতিফলন বাস্তবের মাটিতে দেখা যাবে। শুধু তাই নয়, আগামী দিনেও কেন্দ্রের তরফে এই উদ্যোগ জারি থাকবে বলে প্রতিনিধি দলকে আশ্বস্ত করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

জানা গেছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে প্রায় ৪০টি ইস্যুতে তুলে ধরেন জম্মু-কাশ্মীরের রাজনৈতিক প্রতিনিধিদলের সদস্যরা। এই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেছেন, জম্মু-কাশ্মীরের ভৌগলিক সীমানা পরিবর্তনের কোনও উদ্দেশ্য কেন্দ্রীয় সরকারের নেই। সেইসঙ্গে সমাজের সমস্ত স্তরের নাগরিকদের ভাবাবেগের প্রতি মর্যাদা ও সম্মান দিয়ে যত দ্রুত সম্ভব জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে বলে অমিত শাহ আশ্বস্ত করেছেন।

পিডিএসও/হেলাল​

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজ্য,জম্মু-কাশ্মীর,অমিত শাহ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close