মো.রবিউল ইসলাম, টঙ্গী (গাজীপুর)

  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

টঙ্গীর আলী হোসেন 

২২ বছর ধরে ফুলের সঙ্গে প্রেম 

ফুল প্রেমি আলী হোসেন (৫২)। ছবি: প্রতিদিনের সংবাদ

আলী হোসেন (৫২) শারীরিক প্রতিবন্ধী তাতে কি? মনে ফুলের প্রতি অগাধ ভালোবাসায় সকাল থেকে রাত পর্যন্ত চলে তার ফুল পরিচর্যার কাজ। নিজের অক্লান্ত পরিশ্রমে তার নার্সারিতে ফোটে নানা জাতের ফুল। আবার সেই ফুলই স্বল্প মূল্যে ফুল প্রেমিদের হাতে তুলে দেন তিনি।

আলী হোসেন দুই মেয়ে, এক শারীরিক প্রতিবন্ধী ছেলে ও স্ত্রী নিয়ে দীর্ঘদিন ধরে টঙ্গীর গাজীপুরা ব্যাংঙপাড়া এলাকায় বসবাস করেন। শারীরিক প্রতিবন্ধকতা থাকলেও কখনো সাহায্যের হাত পাতেননি তিনি। বরং প্রতিবন্ধকতা কাটিয়ে ফুলের প্রেমে পরে করেছেন ফুলের নার্সারি।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে দৈনিক প্রতিদিনের সংবাদের প্রতিবেদকের সঙ্গে কথা হয় ওই ফুল প্রেমির। তিনি জানান, ছোট বেলা থেকেই ফুলের প্রতি কেমন যেনো নেশা কাজ করে। ফুলের প্রেমে পরে ছোট থেকেই বাগান করছেন নিজ আঙিনায়। কিন্তু সংসার জীবন শুরুর পর থেকেই ফুল আর তার মধ্যে ভালোবাসায় ফাঁটল ধরে। সাংসারিক টানাপোড়নে ফুলের পরিচর্যার সময় না হয়ে উঠায় নষ্ট হয়ে যায় তার বেশ কিছু ফুল গাছ তখন সিদ্ধান্ত নেন ফুলের নার্সারি করবে এবং সাংসারিক চাহিদা পূরণ ও তার মতো ফুল প্রেমিদের হাতে স্বল্প মূল্যে ফুল তুলে দিবেন। তখন থেকেই বাণিজ্যিকভাবে গাছের চারা প্রস্তুত ও বিক্রির সিদ্ধান্ত নেন তিনি। সেই থেকে এখন পর্যন্ত ২২ বছর ধরে চলছে এ কার্যক্রম।

স্থানীয় বাসিন্দারা বলছে, অনেক সময়ই এই ফুল প্রেমিক বিনামূল্যে সরবরাহ করে ফুল বিভিন্ন স্কুল-কলেজের আঙিনায় দেখা মেলে তার ফুল গাছের। এমন কি ফুল গাছ নিতে চায় কিন্তু টাকা নেই বা কম তখন বিনামূল্যে দেন ফুলগাছ।

ফুল প্রেমি এই আলী হোসেন আরো জানান, আর্থিক সহায়তা ও জায়গা পেলে বিনামূল্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ফুল সরবরাহ করার লক্ষ্যে কাজ করবেন তিনি। তিনি বলেন, ‘নিজের জন্য কিছুই চাই না। শুধু অল্প একটু জায়গা চাই ফুলের বাগান করার জন্য।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাজীপুর,টঙ্গী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close