মাগুরা প্রতিনিধি

  ০৭ ফেব্রুয়ারি, ২০২৪

তীর থেকে বালু উত্তোলন বিলীন ১৫ বাড়ি, জমি

মাগুরার শ্রীপুরে গঙ্গারাম খালী গ্রামে গড়াই নদীর তীরবর্তি বসতবাড়ি দী গর্ভে বিলীন।-প্রতিদিনের সংবাদ

মাগুরার শ্রীপুরে গড়াই নদীর ভাঙন প্রতিরোধে তীরবর্তী এলাকা থেকে বালু উত্তোলন করেছেন ঠিকাদার। অবৈধভাবে বালু উত্তোলনের ফলে তীরবর্তী অন্তত ১৫টি বাড়িঘর, গাছপালা ও ফসলী জমি বিলীন হয়ে গেছে। উপজেলার গঙ্গারাম খালী গ্রামের নদীর তীরবর্তী মালোপাড়া ও বিশ্বাসপাড়া এই অবস্থা দেখা গেছে। এতে হুমকিতে রয়েছে ওই এলাকার আরো অর্ধশতাধিক বাড়িঘর ও ফসলী জমি। প্রশাসনসহ সংশি¬ষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় বাসিন্দারা।

গঙ্গারাম খালী গ্রামের ভুক্তভোগী বিদ্যুৎ চক্রবর্তী জানান, নদী ভাঙন রোধে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আলিয়ার রহমান প্রকল্পের আওতায় কাজ শুরু করে। জিও ব্যাগ দিয়ে গড়াই নদী পাড় ভরাটের জন্য বসতি এলাকার নিচ থেকে বালু উত্তোলন করে ঠিকাদারী প্রতিষ্ঠান। ওই সময় তাদের দূর থেকে বালু উত্তোলন করতে বলা হয়েছিল। কিন্তু তিনি তা তোয়াক্কা করেনি। কয়েকদিন ধরে এলাকার বিভিন্ন বাড়ির ঘর ও উঠানে ফাটলের সৃষ্টি হয়। এখন গাছপালা নদীর মধ্যে ভেঙে পড়ছে ও তলিয়ে যাচ্ছে ঘর ও উঠান। ভাঙনে বর্ষায় পুরো গ্রাম নদীর নিচে চলে যাবে বলে মনে হচ্ছে।

জানা গেছে, মালো পাড়া ও বিশ্বাস পাড়ার দিলীপ, শুকুমার, সুবোধ, মধুসূদন, নারায়ন, সঞ্জিত, বৈকুণ্ঠ, নিখিল, সরজিৎ, নীরোদের বাড়ি-ঘর গাছপালা ইতিমধ্যে নদীতে বিলীন হয়েছে।

এদিকে অমরেশ, বিনয়, উজ্জ্বল, কালাচাঁদ, অমল, রবি, শ্যামল, সুবোল, তপন, গোপাল, কৃষ্ণ, হারান বিশ্বাসসহ অনেকে জানায়, ইতিমধ্যে ৫০টির উপরে পরিবারের বাড়ি-ঘর গাছপালা ও চাষের জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। তারা আতঙ্কে দিন কাটাচ্ছেন। প্রশাসনের লোকজনকে জানানোও হয়েছে। সম্প্রতি জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্থদেরপুনর্বাসনের আশ্বাস দিয়েছেন। এখনো কোনো কার্যকর ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ তাদের।

এদিকে ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি এরশাদ জানান, বাঁধের কাজে ব্যবহারের জন্য বালু উত্তোলন করা হয়েছে। কিন্তু তাদের ধারণা ছিল না মাটি ধ্বসে পড়বে। বিষয়টি তারা বিবেচনায় রেখেছেন।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মমতাজ মহল জানান, ভাঙ্গন প্রতিরোধে জিও ব্যাগ ওই নদী তীর দিয়ে ভরাট জন্য এখান থেকে বালু উত্তোলন করা হচ্ছে। বিষয়টি জানার পর ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে কয়েকজন আটক করা হয়। পরবর্তীতে তারা ছাড়া পাওয়ার পর আবার ওইখান থেকেই বালু উত্তোলন করছে। এতে সেখানে ফাটল ধরেছে। বিষয়টি জানার পর সেখান থেকে ড্রেজার মেশিন তুলে দেওয়া হয়েছে। পাশাপাশি ক্ষতিগ্রস্থদের সার্বিক সহযোগিতার চেষ্টা চলছে।

মাগুরা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সারোয়ার জাহান সুজন বলেন, ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছি। সেখানে অপরিকল্পিত বালু উত্তোলন করায় এই ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। নতুন করে জিও ব্যাগ দিয়ে বাঁধা হবে। যারা ঘর-বাড়ি হারিয়ে নিঃস্ব হয়েছেন। তাদের ব্যাপারে প্রশাসন ব্যবস্থা নিবেন

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শ্রীপুরে গড়াই নদী,মাগুরার শ্রীপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close