সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২৯ জানুয়ারি, ২০২৪

সেচের পানি না পেয়ে প্রতিবাদে মানববন্ধন

ছবি: প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জ সদরে সেচের পানি না পেয়ে প্রতিবাদে মানববন্ধন করেছে কৃষকরা। ওই গ্রামের এক কৃষকের সঙ্গে দ্বন্দের জেরে সেচের পানি দিচ্ছেনা না অভিযোগ তাদের। গত রবিবার বিকেলে সদরের কানগাতিঁ গ্রামে সাধারণ কৃষকদের ব্যানারে কৃষি জমিতে এ মানববন্ধন হয়।

মানববন্ধনে বক্তারা (কৃষকরা) বলেন, সমিতির মাধ্যমে এস এস ১১৯ সেচ প্রকল্প চালু করা হয়। কিন্তু কিছুদিন ধরে হানিফ মোল্লা প্রকল্পটি তাদের নিজস্ব বলে দাবি করছেন। এই সেচ প্রকল্পের অধিনে ১৫০ বিঘা জমি রয়েছে। কিন্তু এক কৃষকের সঙ্গে দ্বন্দের জেরে ৫০-৬০ বিঘা জমিতে সঠিক ভাবে সেচের পানি দেওয়া হয় না। আর কিছু জমিতে একবারেই পানি দেওয়া হয় না। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছেন কৃষকরা। পাচ্ছে না কাঙ্খিত ফসল। এ নিয়ে বিভিন্ন মহলে অভিযোগ করেও তারা সমাধান পাচ্ছে না জানায় তারা। এতে উপস্থিত ছিলেন কৃষক নেতা আশরাফ আলী মল্লিক, আবুল কালাম মাস্টার, হযরত আলী, দানেশ উদ্দিনসহ শতাধিক কৃষক।

কানগাতিঁ গ্রামের কৃষক ইসহাক মোল্লা বলেন, হানিফ মোল্লার সঙ্গে আমার টাকা-পয়সা নিয়ে সমস্যা হয়েছে। আর এ কারণেই তিনি ঠিকমত পানি দিচ্ছেন না। এদিকে হানিফ মোল্লা বলেন, আমাকে মান সম্মান নষ্ট করতে এ সব কথা বলা হচ্ছে।

সিরাজগঞ্জ বিএডিসির নির্বাহী প্রকৌশলী চিত্তরঞ্জন দাস জানান, সেচ প্রকল্পের লাইসেন্স দেওয়া হয়েছে জমিতে পানি সরবারহ করার জন্য। কিন্তু টাকা-পয়সার বিরোধ নিয়ে ওই সেচের মালিক জমিতে সঠিক ভাবে পানি দিচ্ছে না বলে অভিযোগ আছে আমাদের সহকারি প্রকৌশলীর কাছে। এ বিষয় নিয়ে ওই মালিকের সঙ্গে কথা হয়েছে। তিনি যদি পানি না দেয় তাহলে তার লাইসেন্স বাতিল করতে পারবে উপজেলা সেচ কমিটি। আমরা দেখবো যদি সেচের কারণে উৎপাদন কমে যায়, তাহলে তার লাইসেন্স বাতিল করার জন্য সুপারিশ করবো আমরা।

সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রিয়াজ উদ্দিন জানান, বিষয়টি নিয়ে সামনের মাসিক সভায় আলোচনা করে সিদ্ধান্ত গ্রহন করা হবে। কৃষক ক্ষতিগ্রস্থ হবে এমন কাজ করতে দেওয়া হবে না।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ সদর,সেচের পানি না পেয়ে মানববন্ধন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close