reporterঅনলাইন ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি, ২০২৪

‘উদ্যোক্তা ১০১’ নিয়ে কাজ করবে ব্র্যাক ব্যাংক ও ডিআইইউ

দেশের তৃণমূল নারী উদ্যোক্তাদের ব্যবসায় সফল হতে সাহায্য করার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) একটি উদ্যোক্তা অ্যাক্সিলারেটর প্রোগ্রাম চালু করার জন্য চুক্তিবদ্ধ হয়েছে। ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আবদুল মোমেন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম লুৎফর রহমান ২৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ চুক্তিতে স্বাক্ষর করেন। ব্যাংকের ‘তারা’ সেগমেন্টের উদ্যোগে ‘উদ্যোক্তা ১০১’ শিরোনামের এ নিবিড় প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করতে এ দুটি প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করবে। ‘তারা’ হচ্ছে নারী গ্রাহকদের জন্য ব্র্যাক ব্যাংকের একটি বিশেষায়িত ব্যাংকিং সেগমেন্ট।

‘উদ্যোক্তা ১০১’ হলো নারী উদ্যোক্তাদের জন্য একটি সার্টিফিকেশন কোর্স, যার জন্য ন্যূনতম এক বছরের ব্যবসায়িক অভিজ্ঞতা প্রয়োজন। সম্ভাবনাময় নারী ব্যবসায় মালিকদের ব্যবস্থাপনা এবং উদ্যোক্তা-দক্ষতা উন্নয়নবিষয়ক প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে এ প্রোগ্রামটি তাদের ব্যবসাকে টেকসই এবং সম্প্রসারিত করতে সহায়তা করবে। চুক্তির সময় ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন হেড অব কমিউনিকেশনস ইকরাম কবীর, হেড অব স্ট্র্যাটেজিক পার্টনারশিপ অ্যান্ড ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস জাকিরুল ইসলাম, হেড অব উইমেন এন্ট্রাপ্রেনার সেল খাদিজা মরিয়ম এবং বিজনেস ট্রান্সফরমেশন অ্যান্ড প্রোডাক্টের সিনিয়র ম্যানেজার মো. কায়সার হাসান। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এস এম মাহবুব উল হক মজুমদার, একাডেমিক অ্যাফেয়ার্সের ডিন প্রফেসর ড. মোস্তফা কামাল, ফ্যাকাল্টি অব বিজনেস এন্ট্রাপ্রেনারশিপের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাসুম ইকবাল এবং রেজিস্ট্রার ড. মোহাম্মদ নাদির বিন আলী।

‘উদ্যোক্তা ১০১’ নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় সম্পদ ও আর্থিক শিক্ষার সুযোগ দেওয়ার মাধ্যমে তাদের আর্থিক ও ডিজিটাল অন্তর্ভুক্তি নিশ্চিত করবে। নিজেদের ব্যবসায়িক জ্ঞান এবং দক্ষতা কাজে লাগানোর মাধ্যমে নারী ব্যবসায়ীরা তাদের ব্যবসাকে পুনরুজ্জীবিত করতে, নতুন কর্মসংস্থান সৃষ্টিতে এবং সর্বোপরি দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে।

তিন মাসব্যাপী এ প্রশিক্ষণ সেশনে এসব নারী উদ্যোক্তারা বিজনেস প্লান, রেকর্ডকিপিং, একাউন্টিং, ট্যাক্সেশন, কমপ্লায়েন্স, এইচআর ম্যানেজমেন্ট, অপারেশনস অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ই-বিজনেস, ইম্পোর্ট-এক্সপোর্ট ম্যানেজমেন্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করবেন।

ব্র্যাক ব্যাংকের সঙ্গে এ চুক্তির বিষয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম লুৎফর রহমান বলেন, ‘আমরা বিশ্বাস করি, এ পারস্পরিক সহযোগিতার মাধ্যমে আমরা নতুন উদ্যোক্তাদের তাদের ব্যবসায়িক উন্নয়নে সহযোগিতা করতে পারব। বর্তমান বিশ্বে একটি ব্যবসায় পরিচালনা করতে যে যে দক্ষতার প্রয়োজন, সেগুলোর সমারোহে আমরা একটি সমৃদ্ধ মডিউল প্রস্তুত করেছি। এ উদ্যোগে আমাদের নলেজ পার্টনার করার জন্য আমরা ব্র্যাক ব্যাংককে ধন্যবাদ জানাই। দেশের নারীদের স্বপ্ন বাস্তবায়ন ও নারীর ক্ষমতায়নে এ উদ্যোগের অংশ হতে পেরে আমরা সত্যিই অনেক গর্বিত।’ সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close