নিজস্ব প্রতিবেদক

  ২৫ মে, ২০২৪

বাজেটে রেশন ও আবাসনে বরাদ্দ চান পোশাকশ্রমিকরা

আগামী অর্থবছরের বাজেটে পোশাকশ্রমিকদের জন্য কারখানাভিত্তিক রেশন ও আবাসনে সুনির্দিষ্ট বরাদ্দের দাবি জানিয়েছে গার্মেন্টশ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। গতকাল শুক্রবার বেলা ১১টায় ঢাকার জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে এ দাবি জানান তারা। বাজেটে রেশনের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ না থাকলে সবগুলো শিল্প এলাকায় আন্দোলন গড়ে তোলার ঘোষণা দেন তারা। সমাবেশে সংগঠনের নেতারা বলেন, শ্রমিকরা ২৫ হাজার টাকা মজুরি দাবি করেছিল। পেয়েছে মাত্র ১২ হাজার ৫০০ টাকা। তখন সরকার ও মালিকপক্ষ রেশন, বাসস্থানের বিষয়ে পদক্ষেপের অঙ্গীকার করেছিল। এবারের বাজেটেও যদি শ্রমিকদের ফাঁকি দেওয়া হয়, শ্রমিকরা তার উপযুক্ত জবাব দেবে। গার্মেন্টশ্রমিক টিইউসির সভাপতি মন্টু ঘোষ বলেন, ‘রাষ্ট্রীয় বাজেটে শ্রমিকের জন্য বাজেটে কিছুই থাকে না। যারা জীবনীশক্তি ক্ষয় করে দেশের ৮৪ ভাগ রপ্তানি আয় করে, তাদের খাদ্য-আবাসন-চিকিৎসা-শিক্ষার জন্য সরকার কখনোই তাদের প্রতিশ্রুত বরাদ্দ রাখে না। অন্যদিকে মালিকদের জন্য থাকে উদারহস্ত বরাদ্দ।’

সংগঠনের সহসভাপতি জলি তালুকদার বলেন, শ্রমিকরা বর্তমানে অনেক বেশি সচেতন। তাদের কষ্টার্জিত অর্থ দিয়ে লুটেরাদের পকেট ভারী করার বাজেট তারা মানবে না। এবারের বাজেটে শ্রমিকদের বঞ্চিত করা হলে সরকারকে উপযুক্ত জবাব দেওয়া হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম বলেন, ‘ব্যাংক ডাকাত ও ঋণখেলাপিদের মাফ করে দিতে দেশের মানুষের কষ্টার্জিত অর্থ ব্যয় হয়।

শোনা যাচ্ছে কালো টাকা ও অসৎ উপার্জনের মালিকদের বিপুল আর্থিক সুবিধা দেওয়া হবে। আর শ্রমিকরা রেশন, চিকিৎসা ও বাসস্থানের জন্য বরাদ্দ চেয়ে হয়রানির শিকার হন। এর পরিণতি সরকারকে ভোগ করতে হবে।’

আসন্ন বাজেটে গার্মেন্টশ্রমিকদের রেশন ও আবাসনের জন্য বরাদ্দের দাবি জানিয়ে সমাবেশে বলা হয়, কোনো শ্রমিকবিরোধী-গণবিরোধী বাজেট দেশের জনগণ মানবে না। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল কারওয়ান বাজারের কদমফুল ফোঁয়ারা ঘুরে পুরানা পল্টন মোড় হয়ে মুক্তিভবনে গিয়ে শেষ হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close