রমজান আলী, নান্দাইল (ময়মনসিংহ)

  ১২ জানুয়ারি, ২০২৪

স্বাধীনতার পর নান্দাইলে প্রথম মন্ত্রী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনের সংসদ সদস্য আবদুস সালাম মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন। তিনি পরিকল্পনা মন্ত্রণালয় পেয়েছেন। এর মধ্য দিয়ে স্বাধীনতার পর এই প্রথমবারের মতো মন্ত্রী পাচ্ছে নান্দাইলবাসী। গত বুধবার রাতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সচিবালয়ে সাংবাদিকদের নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম জানান। গত ৭ জানুয়ারি নান্দাইল আসন থেকে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন নান্দাইল উপজেলা আওয়ামী লীগের সভাপতি মেজর জেনারেল আবদুস সালাম (অব.)।

গত বুধবার সদ্য সমাপ্ত নির্বাচনে বিজয়ীদের সব সংসদ সদস্যের শপথগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। নান্দাইল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম শাহান বিষয়টি নিশ্চিত করে জানান, স্বাধীনতার পর নান্দাইলের জনগণ কোনো মন্ত্রী পায়নি। এবার আমরা নান্দাইলবাসী একজন পূর্ণ মন্ত্রী পেয়েছি। নবনির্বাচিত সংসদ সদস্য আবদুস সালামের মাধ্যমে আমাদের বহুল কাঙ্ক্ষিত সাধ পূরণ হতে যাচ্ছে। সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে মেজর জেনারেল আবদুস সালাম (নৌকা প্রতীক) ৮২ হাজার ৩৭১ ভোট পেয়ে নির্বাচিত হন এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী (স্বতন্ত্র) ঈগল প্রতীক আনোয়ারুল আবেদীন খান তুহিন ৬৩ হাজার ১০০ ভোট পেয়ে পরাজিত হন। উল্লেখ্য, মেজর জেনারেল আবদুস সালাম ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার রসুলপুর গ্রামে ১৯৪২ সালের ২৮ ফেব্রুয়ারিতে জন্মগ্রহণ করেন।

তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে মেজর জেনারেল পদে কর্মরত অবস্থায় অবসর গ্রহণ করেন। পরে অবসরে এসে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করেন এই সাবেক দুবারের সংসদ সদস্য মেজর জেনারেল আবদুস সালাম (অব.)। বর্তমানে উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিগত ১৫৪ ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে (নৌকা প্রতীকে) সপ্তম জাতীয় সংসদ নির্বাচন (১৯৯৬ সালের ১২ জুন) প্রতিদ্বন্দ্বী প্রার্থী জহুরুল ইসলাম খান জাতীয় পার্টি (লাঙ্গল প্রতীক) তুলনায় ১১ হাজার ৬৬০ ভোট বেশি ও নবম জাতীয় সংসদ নির্বাচনে (২০০৮ সালের ২৯ ডিসেম্বর) প্রতিদ্বন্দ্বী প্রার্থী খুররম খান চৌধুরী বিএনপি (ধানের শীষ) তুলনায় ৭০ হাজার ৪৬৬ ভোট বেশি পেয়ে তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন (৭ জানুয়ারি ২০২৪) নৌকা প্রতীক নিয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী স্বতন্ত্র (ঈগল প্রতীক) আনোয়ারুল আবেদীন খান তুহিনকে পরাজিত করে ১৯ হাজার ২৭১ বেশি পেয়ে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close