প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ জানুয়ারি, ২০২৪

ঘন কুয়াশায় চলাচলে বিঘ্ন বেড়েছে শীতের অনুভূতি

ঘন কুয়াশায় তাপমাত্রা কমেনি, কিন্তু সারা দেশে বেড়েছে শীতের অনুভূতি। এ পরিস্থিতি আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে আগামী সপ্তাহে সারা দেশে তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়তে পারে। গতকাল বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল নওগাঁর বদলগাছীতে। একদিন আগে সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস ছিল শ্রীমঙ্গলে। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ২ ডিগ্রি কমে হয়েছে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে। এ সময়ে সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বৃহস্পতিবার সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শুক্রবার সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে। বর্ধিত ৫ দিনে তাপমাত্রা বাড়তে পারে। দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিনিধিদের পাঠানো খবর :

বদলগাছী (নওগাঁ) : গতকাল বুধবার সকাল ১০টা পর্যন্ত কুয়াশায় সূর্যের দেখা মিলেনি। যানবাহনগুলো হেড লাইট জ্বালিয়ে চলাচল করছে। বিপাকে পড়েছেন নিম্নআয়ের মানুষ। উত্তরের হিমেল বাতাসে তীব্র শীত অনুভূত হচ্ছে।

রাজবাড়ী : রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুটে ঘন কুয়াশার কারণে মঙ্গলবার রাত ১ টা ৩০ মিনিটি থেকে বুধবার সকাল সাড়ে ৯ টা পর্যন্ত ৮ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিল। এর জন্য দৌলতদিয়া প্রান্তে ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ এলাকা পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার জুড়ে যানবাহনের লম্বা লাইন তৈরি হয়। এতে দুর্ভোগে পড়েন আটকে থাকা শত শত যানবাহনের যাত্রী এবং চালক। বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয় সূত্র এ তথ্য জানায়।

৭ নম্বর ফেরিঘাটের পন্টুনের সঙ্গে ভিড়ানো ইঞ্জিনচালিত ট্রলারে নদী পারি দিতে আসা সাইফুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, আমার গাড়িটা ফেরিঘাট থেকে এখনো প্রায় ২ কিলোমিটার দূরে রয়েছে। তাকে দ্রুত ঢাকা যেতে হবে। তাই ঝুঁকি নিয়েই এক পর্যায়ে সিদ্ধান্ত নিয়েছেন ট্রলারে করে নদী পাড়ি দিবেন।

ঝুঁকি নিয়ে ট্রলারে উঠার ব্যাপারে দৌলতদিয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ কে এম সিরাজুল কবির জানান, নৌ-দুর্ঘটনা এড়াতে নৌ-পুলিশ সার্বক্ষণিক টহল দিচ্ছে। ট্রলার চালকের নানা কৌশলে যাত্রী পারাপার করার চেষ্টায় আছে। ট্রলারে যাতে কেউ পারাপার হতে না পারে, সে জন্য সর্বোচ্চ চেষ্টা অব্যাহত আছে।

দৌলতদিয়া ৪ নম্বর ফেরিঘাট থেকে সকাল সাড়ে ১০টায় রো রো ফেরি ‘গোলাম মওলা’ থেকে নামছিল সাতক্ষীরা লাইন পরিবহনের একটি বাস। ওই বাসের সুপারভাইজার মাহফুজ জানান, তারা ঢাকা থেকে থেকে রাত ১০টায় সাতক্ষীরার উদ্দেশ্যে রওয়ানা হন। রাত ১টায় পাটুরিয়া ঘাটে এসে পৌঁছায়। তাদের ভোর ৬ টার মধ্যে সাতক্ষীরা পৌঁছানোর কথা থাকলেও তারা বুধবার ২টা থেকে ৩টার মধ্যে পৌঁছাতে পারবেন বলে জানান।

সৈয়দপুর (নীলফামারী) : নীলফামারীর সৈয়দপুরে ঘন কুয়াশার সঙ্গে বেড়েছে শীতের তীব্রতা। হিমেল হাওয়ায় স্থবির জনজীবন। বুধবার বেলা ১১টায় ১১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। শীতের তীব্রতায় শহরসহ গ্রমের হাট বাজারে কমে যাচ্ছে মানুষের আনাগোনা। দুর্ভোগ পোহাচ্ছেন শ্রমজীবী নিম্ন আয়ের মানুষ। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছেন অনেকে। হাসপাতালে বেড়েছে ডায়ারিয়া, টাইফয়েডসহ ঠান্ডাজনিত শিশু ও বয়স্ক রোগীর সংখ্যা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close