নিজস্ব প্রতিবেদক

  ০৮ জানুয়ারি, ২০২৪

জীবনযাত্রার ব্যয় অত্যধিক

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল শহর ঢাকা

জীবনযাত্রার ব্যয়ের দিক থেকে টরন্টো, ক্যালগারি, মন্ট্রিল ও লিসবনের মতো শহরগুলোর কাছাকাছি অবস্থানে রয়েছে ঢাকা। এটি এখন দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল শহর। সম্প্রতি ব্রিটিশ ম্যাগাজিন দি ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিট বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয় নিয়ে তাদের সর্বশেষ জরিপ প্রকাশ করে। এই জরিপের জন্য, ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) ১৭৩টি শহরের ২০০টিরও বেশি পণ্য এবং পরিষেবাগুলোর ৪০০-এরও বেশি স্বতন্ত্র মূল্যের তুলনা করেছে।

এ ক্ষেত্রে সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকার প্রথমে রয়েছে সিঙ্গাপুর (সূচক মান ১০৪)। আর সবার শেষে অর্থাৎ সবচেয়ে কম ব্যয়বহুল শহর হলো সিরিয়ার দামেস্ক (সূচক মান ১৩)। আর জরিপে বাংলাদেশের রাজধানী ঢাকার সূচক মান ৫৬। গ্লোবাল লাইভেবিলিটি ইনডেক্স ২০২৩-এ ১৭৩টি শহরের মধ্যে জিম্বাবুয়ের হারারের সঙ্গে যৌথভাবে ১৬৬তম অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। এটি সূচকে সপ্তম সর্বনিম্ন বাসযোগ্য শহর হিসেবে অবস্থান করছে। তবে দামেস্ক কম ব্যয়বহুল শহর হলেও বিশ্বব্যাপী বসবাসযোগ্যতার র?্যাংকিংয়ে নিচে অবস্থান করছে (১৭৩তম স্থান)। অন্যদিকে ঢাকা একদিকে যেমন ব্যয়বহুল শহর, ঠিক তেমনি বসবাসেরও অযোগ্য। আগের বছরের সূচকে ঢাকা নিচের দিক থেকে সপ্তম স্থানে অবস্থান করেছিল।

বাসযোগ্য শহরগুলো পাঁচটি দিক বিবেচনা করে পরিমাপ করা হয়েছে। সেগুলো হলো স্থায়িত্ব, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো। তবে ঢাকা ছাড়াও অন্য বেশ কয়েকটি শহর রয়েছে, যা খুব ব্যয়বহুল এবং বাসযোগ্যতা সূচকে নিচে অবস্থান করছে। উদাহরণস্বরূপ, হংকং বিশ্বের শহরগুলোর মধ্যে পঞ্চম ব্যয়বহুল শহর। কিন্তু বাসযোগ্যতা সূচকে এটি ৯২তম অবস্থানে রয়েছে। অন্যদিকে, কানাডার ক্যালগারি ১৪৫তম ব্যয়বহুল শহর হলেও বাসযোগ্য শহরের তালিকায় সপ্তম স্থানে অবস্থান করছে।

কেন এমনটা হচ্ছে : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও আঞ্চলিক পরিকল্পনা বিভাগের অধ্যাপক আদিল মোহাম্মদ খান বলেন, শুধু জীবনযাত্রার উচ্চব্যয়ের ওপর নয়, একটি শহর বাসযোগ্য হবে কি না- তা অনেক কিছুর ওপর নির্ভর করে। অধ্যাপক আদিলের মতে, জীবনযাত্রার কিছু সূচক রয়েছে। যেমন : উন্নত পরিবহনে চলাচল, সাশ্রয়ী মূল্যের যোগাযোগ ব্যবস্থা, ট্র্যাফিক ঘনত্বের পাশাপাশি আবাসন, খাদ্য, শিক্ষা এবং সাশ্রয়ী স্বাস্থ্যব্যবস্থা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close