reporterঅনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি, ২০২৪

শীত-বিকেলের নাশতা

শীতের বিকেল হয় দারুণ শীতল, স্নিগ্ধ ও নিশ্চুপ। একটি সুন্দর ঘরোয়া পদ সময়টি জমিয়ে দিতে পারে। সেটি হোক প্রিয়জনদের সঙ্গে অথবা কখনো একা। যদি ছোট্ট খাবারটি বানিয়ে রাখা যায়, তাহলে সপ্তাহখানেক অনায়াসে খাওয়া যাবে। আর বিলম্ব না করে চোখ বুলিয়ে নেওয়া যায় শীত বিকেল উদযাপনের নানা আয়োজনে। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

কফি পণ্ড কেক

উপকরণ : ময়দা, চিনি ১ কাপ করে, তেল আধা কাপ, ডিম ৪টি, খাবার সোডা আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স ৪ ফোঁটা, কফি ২ চা চামচ ২ টেবিল চামচ পানিতে গুলানো।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ মেখে মিশ্রণ থেকে ১ বাটি সরিয়ে রাখুন। তার পর কফির মিশ্রণটি মিশিয়ে দিন। সাদা মিশ্রণটি আয়তাকার, ডিম্বাকার যেকোনো পাত্রে ঢেলে কফির মিশ্রণটি ঠিক মাঝখানে ছড়িয়ে দিয়ে বেক করলেই কফি প- কেক তৈরি।

নান বিস্কুট

উপকরণ : ময়দা ১ কাপ, ইনস্ট্যান্ট ইস্ট ১ চা চামচ, কালিজিরা আধা চা চামচ, পানি প্রয়োজনমতো, লবণ ১ চা চামচের একটু কম, চিনি ১ চা চামচ (ইচ্ছা) ও তেল ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মেখে গরম জায়গায় প্লাস্টিক ব্যাগে বেঁধে রেখে দিন ২ ঘণ্টা, ফুলে ওঠা খামির আধা ইঞ্চি করে বেলে ওপরে তেল লাগিয়ে ২০ মিনি বেক করলেই নান বিস্কুট তৈরি।

ওটস মাফিন

উপকরণ : ওটস ২ কাপ, কলা বড় ১টি (বেশ ভালো করে চটকানো), তেল ২ টেবিল চামচ, ডিম ১টি, খাবার সোডা আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স ৪ ফোঁটা, কোকো পাউডার ২ চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মেখে মিশ্রণটি মাফিন কাপে ঢেলে ২০-২৫ মিনিট বেক করলেই ওটস মাফিন তৈরি।

চাক পিঠা

উপকরণ : ময়দা ১ কাপ, ইনস্ট্যান্ট ইস্ট ১ চা চামচ, মিষ্টি জিরা আধা চা চামচ, পানি প্রয়োজনমতো, লবণ ১ চা চামচের একটু কম, চিনি ১ চা চামচ (ইচ্ছা) ও তেল ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মেখে গরম জায়গায় প্লাস্টিক ব্যাগে বেঁধে রেখে দিন ২ ঘণ্টা। ফুলে ওঠা খামির আধা ইঞ্চি করে বড় রুটি বেলে গোল কাটারের সাহায্যে কেটে, মাঝারি আঁচে ডুবু তেলে বাদামি করে ভাজলেই চাক পিঠা তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close