reporterঅনলাইন ডেস্ক
  ২৫ নভেম্বর, ২০২৩

শীতে নরম-গরম পিঠা

শীত মানে বাংলার ঘরে ঘরে পিঠা তৈরির ধুম। একেকটি পিঠা তৈরির মাঝে যে একেকটি গল্প লুকিয়ে আছে। তা শুধু নিজ হাতে তৈরি করেই উপলব্ধি করা সম্ভব, নতুবা নয়। এবার রাঁধুনীদের সেই উপলব্ধির জন্য থাকছে নরম-গরম পিঠার আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

গুড়েলি পিঠা

উপকরণ : নতুন সেদ্ধ চালের গুঁড়ো ৪ কাপ, গুড় ভাঙা ২টি বড়, পানি যতটুকু লাগে ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : চালের গুঁড়ো পানি দিয়ে ভেজাতে থাকুন। হাতের মুঠোর চাপে দলা হয়ে গেলে বুঝবেন মিশ্রণটি তৈরি। ১ ঘণ্টা পর মিশ্রণটি চেলে নিন। পিঠার ডাইজে গুঁড়ি, গুড় আবার গুঁড়ি দিয়ে হালকা চেপে, পাতলা ভেজা কাপড় মুড়িয়ে ভাপার ডেকচিতে বসিয়ে ডাইজটি তুলে, ঢেকে ৩-৪ মিনিট ভাপান। এভাবেই একে একে তৈরি করে নিন গুড়ে ভরা ভাপা পিঠা।

বিঃদ্রঃ ১টি কাপ নির্দিষ্ট করে নিয়ে নেবেন, তা দিয়েই সব পরিমাণ করবেন আর গুড় একত্রে ভেঙে/গ্রেট করে রাখবেন না, এতে গুড় গলতে শুরু করে। তাই অল্প অল্প করে ভাঙবেন বা গ্রেট করবেন।

চিনেলি পিঠা

উপকরণ : নতুন সুগন্ধি চালের গুঁড়ো সাড়ে ৩ কাপ, বিন্নি চালের গুঁড়ো আধা কাপ, চিনি ১ বাটি, পানি যতটুকু লাগে ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : একই পদ্ধতি অনুসরণ করে। পিঠার ডাইজে গুঁড়ি, চিনি, গুঁড়ি, চিনি আবার গুঁড়ি দিয়ে হালকা চেপে, পাতলা ভেজা কাপড় মুড়িয়ে ভাপার ডেকচিতে বসিয়ে ডাইজটিতে হালকা আঙুল দিয়ে বাড়ি দিয়ে তুলে, ঢেকে ৩-৪ মিনিট ভাপান। এভাবেই একে একে তৈরি করে নিন চিনির পুরে ভাপা পিঠা।

মুরেলি পিঠা

উপকরণ : নতুন সেদ্ধ চালের গুঁড়ো ২ কাপ, সুগন্ধি চালের গুঁড়ো ২ কাপ, পানি যতটুকু লাগে, লবণ ১ চা চামচ ও মাংসের পুর।

প্রস্তুত প্রণালি : একই পদ্ধতি অনুসরণ করে। পিঠার ডাইজে গুঁড়ি, পুর, গুঁড়ি, পুর আবার গুঁড়ি দিয়ে হালকা চেপে, পাতলা ভেজা কাপড় মুড়িয়ে ভাপার ডেকচিতে বসিয়ে ডাইজটি তুলে ঢেকে ৩-৪ মিনিট ভাপান। এভাবেই একে একে তৈরি করে নিন মাংসে ভরা ভাপা পিঠা।

পুর : ৮ টেবিল চামচ গরম সরিষার তেলে, টমেটো ১টি গ্রেট করা, মুরগির বুকের মাংস ঝিরিঝিরি করে কাটা ৪ পিস, সেদ্ধ আলু হাতে চটকানো বড় ২টি, লাল মরিচের গুঁড়ো ও জিরাগুঁড়ো আধা চা চামচ করে, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো, লবণ আধা চা চামচ। চুলোয় ৫ মিনিট একত্রে মিশিয়ে নিলেই মুরেলি পিঠা তৈরি।

ধুপালি পিঠা

উপকরণ : নতুন সেদ্ধ চালের গুঁড়ো ৪ কাপ, গুড় ভাঙা ১টি বড়, নারকেল কোরানো ১টির অর্ধেক, পানি যতটুকু লাগে, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : একই পদ্ধতি অনুসরণ করে। পিঠার ডাইজে গুঁড়ি, গুড়, গুঁড়ি, নারকেল আবার গুঁড়ি দিয়ে হালকা চেপে, পাতলা ভেজা কাপড় মুড়িয়ে ভাপার ডেকচিতে বসিয়ে ডাইজটি তুলে, ঢেকে ৩-৪ মিনিট ভাপান। এভাবেই একে একে তৈরি করে নিন ঐতিহ্যবাহী ধুপালি পিঠা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close