রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ২৩ এপ্রিল, ২০২৪

রাজারহাট

৩ লাখ কিমি দূরের দৃশ্য দেখা যাবে ফারাবীর টেলিস্কোপে

কুড়িগ্রামের রাজারহাটে কিশোর ফাহাদ আল ফারাবী নিজ হাতে টেলিস্কোপ বানিয়ে এলাকায় বেশ সাড়া ফেলেছেন। তার পোষা বিড়ালের নামে টেলিস্কোপটির নাম দিয়েছেন এনডিকেও-কে-ওয়ান। ঘরে বসে নিজ মেধা ও প্রযুক্তি কাজে লাগিয়ে টেলিস্কোপ বানানোয় খুশি তার স্বজনরা।

জানা গেছে, ফাহাদ আল ফারাবী রাজারহাট উপজেলার মেকুরটারী গ্রামের জয়নুল আবেদীন ও পারভীন খন্দকার দম্পত্তির ছোট ছেলে। সে উপজেলার রাজারহাট পাইলট উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র। এই টেলিস্কোপের মাধ্যমে চাঁদ ও সূর্যের স্পষ্ট ছবি দেখতে প্রতিদিন উৎসুক লোকজন ভিড় জমাচ্ছেন।

ফারাবী জানান, সরকারিভাবে সহযোগিতা পেলে আগ্রহীদের মধ্যে কম দামে টেলিস্কোপ সরবরাহ করতে পারবেন বলে সে আশাবাদী। তিনি বলেন, টেলিস্কোপটির ওজন ১২ কেজি। এটি তৈরি করতে পিভিসিপাইপ, লেন্স, মাউন্ট, ফাকাল, অ্যাপারচার, মিরর, ফোকাসার মেটাল থ্রিডি স্পাইডার ও কাঠের প্রয়োজন হয়েছে। এর মাধ্যমে ৩ লাখ কিলোমিটার দূর থেকে দৃশ্য ধারণ করা যায়। ভবিষ্যতে আরো উন্নত টেলিস্কোপ ও মাইক্রো টেলিস্কোপ বানানোর ইচ্ছা আছে তার।

রাজারহাট পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুল ইসলাম বলেন, ফারাবী আমাদের প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি করেছে। তার জন্য শুভ কামনা।

রাজারহাট উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার আয়শা সিদ্দিকা বলেন, সে যে কাজটি করেছে তা অবশ্যই প্রসংসার দাবি রাখে। সরকারি সহযোগিতর প্রয়োজন হলে উর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে ছেলেটির পাশে দাঁড়ানোর চেষ্টা করবো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close