প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ এপ্রিল, ২০২৪

জাতীয় আইনগত সহায়তা দিবস

অসচ্ছল বিচারপ্রার্থীদের সহায়তা দিচ্ছে লিগ্যাল এইড

আইনি সহায়তা প্রাপ্তি বিষয়ক সচেতনতামূলক প্রচার চালানো হয়

‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ- বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে সারা দেশে উদযাপিত হয়েছে জাতীয় আইনগত সহায়তা দিবস। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে এ দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে রবিবার সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আর্থিকভাবে অসচ্ছল এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার পেতে অসমর্থ বিচারপ্রার্থীদের সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানে এবং আইনগত সচেতনতা বৃদ্ধিতে লিগ্যাল এইড অফিস আইনগত পরামর্শ সেবা দিয়ে মামলাজট নিরসনে অগ্রণী ভূমিকা রাখছে। আইনি সহায়তা প্রাপ্তি বিষয়ক সচেতনতা মূলক প্রচার চালানো হয়। প্রতিনিধিদের পাঠানো খবর

যশোর: দিবসটি উপলক্ষে লিগ্যাল এইড যশোরের প্যানেল আইনজীবী বীর মুক্তিযোদ্ধা আইনাল হোসেন ও রবিউল হক সুজাকে সংবর্ধনা প্রদান করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ নাজমুল আলম। অতিথি ছিলেন স্পেশাল জজ আদালত যশোরের বিজ্ঞ বিচারক সামছুল হক, শিশু ও নারী নির্যাতন দমন ট্রাইব্যুনাল যশোর-১ এর বিচারক গোলাম কবির, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফাহমিদা জাহাঙ্গীর, বিজ্ঞ ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফারজানা ইয়াসমিন, জেলা আইনজীবী সমিতির সভাপতি আবু মোর্তজা ছোটো, বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর (পিপি) ও ভারপ্রাপ্ত সরকারি কৌশলী ইদ্রিস আলী।

যশোর জেলা লিগ্যাল এইড অফিস সূত্রে জানা যায়, যত গত দুই বছরে (২০২২ থেকে ২০২৩ সাল পর্যন্ত) ৪ হাজার ৮১ জনকে আইনি সহায়তা প্রদান করা হয়েছে। এরমধ্যে ২০২২ সালে ২০১২ জনকে এবং ২০২৩ সালে আইনি সহায়তা প্রদান করা হয়েছে ২০৬৯ জনকে। এছাড়া, ২০২২ সালে এডিআরের মাধ্যমে ৬৪০টি ঘটনার বিরোধ নিষ্পত্তি করা হয়। ২০২৩ সালে মীমাংসা করা হয় ৭৬৬টি ঘটনার। ২০২২ সালে ৪৭৭টি মামলায় বিনামূল্যে আইনজীবী নিয়োগ করা হয়েছিল ২০২৩ সালে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৫৭৫টি মামলায়।

ঝিনাইদহ : দিবসটি উপলক্ষে জেলা জজ কোর্ট চত্বরে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ এস এম সাইফুল ইসলাম শান্তির প্রতিক পায়রা এবং বেলুন উড়িয়ে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন। এর পর একই স্থান থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম, জেলা পুলিশ সুপার আজিমণ্ডউল-আহসান সহ বিভিন্ন সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

জয়পুরহাট : জয়পুরহাট র‌্যালি শেষে আলোচনা সভায় বক্তব্য দেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও জেলা দায়রা জজ আদালতের বিচারক বিচারক নুর ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মামুন খান চিশতী প্রমুখ।

বাগেরহাট: দিবসটি উপলক্ষে বাগেরহাট জেলা ও দায়রা জজ আদালত চত্তর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এসময় বাগেরহাট জেলা আইন সহয়তা কমিটির চেয়ারম্যান, জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) মো. নুর নবী, বাগেরহাটের জেলা প্রশাসক মো. খালিদ হোসেন, পুলিশ সুপার আবুল হাসনাত খান জেলা লিগ্যাল এইড অফিসার ইব্রাহিম খলিল মুহিম, আইনজীবী সমিতির সভাপতি একে আজাদ ফিরোজ টিপুসহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের প্রতিনিধিরা র‌্যালিতে অংশ নেন।

কুষ্টিয়া: কুষ্টিয়ায় জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রুহুল আমীন এর সভাপতিত্বে আদালত চত্বরে বর্ণাঢ্য র‌্যালি শেষে জেলা আইনজীবী সমিতির সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সেখানে কুষ্টিয়া আদালতের সকল বিচারক ও সহায়তাকারী ছাড়াও জেলার আইনজীবী সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close