জীবনযাপন ডেস্ক

  ০৮ জুন, ২০২৪

আলমারিতে রাখা বইয়ের যত্ন নেবেন যেভাবে

সময়ের সঙ্গে সঙ্গে বই পড়ার অভ্যাসেও বদল এসেছে। এখন অনেকেই নেটমাধ্যমেই বই পড়ে ফেলছেন। অনেকে নিয়মিত ই-বুক পড়েন। তবে এখনো অনেক বইপ্রেমী আছেন, যারা হাতে বই নিয়ে পড়তেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। সারা দিনে অন্তত একবার সময় বের করে বই না পড়লে দিনটাই যেন অসম্পূর্ণ থেকে যায় তাদের। তেমন মানুষের বাড়িতে বইয়ের তাকে সারি সারি সাজানো বই। বই ভালোবাসা আর তার যত্ন নেওয়া কিন্তু এক কথা নয়। পড়তে ভালোবাসলেও, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না সবাই। ফলে অনেক বই নষ্ট হয়ে যায় যত্নের অভাবে। কীভাবে বই রাখলে তা নষ্ট হবে না জেনে নিন প্রয়োজনীয়

টিপস-

* অনেক বাড়িতেই ড্যাম্পের সমস্যা থাকে। ড্যাম্পের হাত থেকে বইগুলো বাঁচাতে মাঝেমধ্যেই সেগুলোকে রোদে দেওয়া জরুরি। বারান্দায় হোক বা ছাদে, মাদুর বিছিয়ে মাঝেমধ্যেই বইগুলো রোদে রাখুন। রোদে দিলে বইয়ে ঘুণ ধরার আশঙ্কাও কমে। সরাসরি দেয়ালের সঙ্গে ঠেকিয়ে রাখবেন না বইগুলো।

* বইগুলোকে পোকামাকড় থেকে বাঁচাতে বইয়ের পাতার ভাঁজে ভাঁজে নিম পাতা কিংবা শুকনো মরিচ রাখতে পারেন। তাতে বইয়ে পোকা ধরার ঝুঁকি অনেকটাই কমে। এ ছাড়া বইয়ের আলমারিতে একটি কাগজে মুড়ে এক টুকরো কর্পূর আর কয়েকটা গোটা গোলমরিচ রাখতে পারেন।

* বইয়ের আলমারিতে মনে করে ন্যাপথলিন রাখুন। ন্যাপথলিনের তীব্র গন্ধে পোকামাকড় দূরে পালাবে। বইয়ের আলমারিতে অনেক সময় স্যাঁতসেঁতে গন্ধ হয়, ন্যাপথলিন রাখলে গন্ধ কেটে যাবে।

* বইয়ে মলাট দিয়ে রাখতে পছন্দ করেন না অনেকেই। কিন্তু মলাট দিয়ে রাখলে বই দীর্ঘদিন ভালো থাকে।

* বইয়ের যে পাতাটি পড়ছিলেন সেই পাতায় ফিরে যেতে, পাতা মুড়ে রাখার পরিবর্তে বুকমার্ক ব্যবহার করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close