নিজস্ব প্রতিবেদক

  ০৩ এপ্রিল, ২০২৪

চৈত্রের রুদ্রমূর্তি চার বিভাগে তাপপ্রবাহ

চৈত্রের শেষের দিকে রুদ্রমূর্তি ধারণ করেছে আবহাওয়া। কাঠফাটা রোদে মানুষের পাশাপাশি প্রাণিকুলও অতিষ্ঠ হয়ে উঠেছে। এরই মধ্যে ঢাকা ও রংপুর বিভাগের দুই জেলাসহ দেশের চার বিভাগে গতকাল মঙ্গলবার বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। তাপপ্রবাহ আরো বিস্তৃতি লাভ করতে পারে। তাপপ্রবাহ বেড়ে যাওয়ার ফলে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়েছে। এতে মানুষের গরমের অস্বস্তি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তরের দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, নীলফামারী, দিনাজপুর জেলাসহ রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। আর তা আরো বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়ার বার্তায় বলা হয়েছে, বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে এ পরিস্থিতিতে মানুষের অস্বস্তি বাড়তে পারে। এমন অবস্থার কারণ কী জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফরোজা সুলতানা বলেন, দক্ষিণ থেকে আসা প্রচুর জলীয় বাষ্প এখন বাতাসে রয়ে গেছে। এ অবস্থায় যেটা হয়, মানুষের ঘাম হয় প্রচুর। গরম হয়তো ততটা বেশি থাকে না কিন্তু এর অনুভব অনেক থাকে। আর তাই এই অস্বস্তি।

এই প্রচণ্ড গরমের মধ্যে দুই বিভাগের দু-একটি স্থানে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। তারা বলেছে, আজ চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও এর প্রভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ আফরোজা সুলতানা বলেন, মঙ্গল বা বুধবার রাজধানী বা এর আশপাশের এলাকায় বৃষ্টির সম্ভাবনা কম। এসব এলাকায় বরং তাপ আরো বাড়তে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

পাবনায় বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। দিনভর তীব্র দাবদাহ ও আর গরমে অতিষ্ঠ জনজীবন। গরমে সবচেয়ে বেশি কষ্ট অনুভব করছেন রোজাদার দিনমজুররা। কয়েক দিন ধরেই পাবনায় ৩০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে সোমবার পাবনার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। যেটা সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close