নিজস্ব প্রতিবেদক

  ০২ এপ্রিল, ২০২৪

জলবায়ু অভিযোজনে বছরে ব্যয় সাড়ে ৩ বিলিয়ন ডলার

- পরিবেশমন্ত্রী

সরকার জলবায়ু অভিযোজন কর্মকাণ্ডের জন্য প্রতি বছর ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার ব্যয় করছে। অথচ বাংলাদেশে অভিযোজন কার্যক্রমের জন্য বছরে ৯ বিলিয়ন ডলার প্রয়োজন; তাই অতিরিক্ত অর্থ আমাদের সংগ্রহ করতে হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। গতকাল সোমবার রাজধানীর এক অভিজাত হোটেলে যুক্তরাজ্য সরকারের পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিসের (এফসিডিও) নবপল্লব নামের একটি প্রকল্প উদ্বোধন করার সময় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী জানান, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন এবং পাখি ও মাছের প্রজননক্ষেত্র হাকালুকি হাওরের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা রক্ষায় কাজ করা হবে। আয় বৃদ্ধির কৌশল এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি এ এলাকাগুলোয় প্রতিবন্ধকতা কমাতে আশপাশের সম্প্রদায়ের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক বাড়ানো হবে। পরিবেশবান্ধব প্রযুক্তিতে প্রশিক্ষণ দেওয়া, সম্পদ ব্যবস্থাপনা পদ্ধতি উন্নত করা, লবণ সহনশীল ফসল উৎপাদন এবং জলবায়ু প্রতিরোধের মতো সমাধানগুলোর জন্য তাদের সঙ্গে একত্রে কাজ করা হবে বলে জানান তিনি।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) ড. ফাহমিদা খানম, কেয়ার এশিয়ার আঞ্চলিক পরিচালক রমেশ সিং, প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন চৌধুরী, জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত এবং নবপল্লবের চিফ অব পার্টি সেলিনা শেলী খান অনুষ্ঠানে বক্তব্য দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close