সংসদ প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০২৪

সংসদে হুইপ পদে মাশরাফিসহ ৫ জন

জাতীয় সংসদের হুইপ হচ্ছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক দ্বিতীয়বার নির্বাচিত সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা (নড়াইল-২)। তার সঙ্গে হুইপ আরো দুই নতুন মুখ নজরুল ইসলাম বাবু (নারায়ণগঞ্জ-২) ও সাইমুম সরওয়ার কমল (কক্সবাজার-৩)। একাদশ সংসদের হুইপ ইকবালুর রহিম ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন একই পদে বহাল থাকছেন।

সংশ্লিষ্ট সূত্র মতে, আগামী ৩০ জানুয়ারি দ্বাদশ সংসদ অধিবেশন শুরু হবে। এর আগে হুইপদের নিয়োগ শেষ হবে। গত ১০ জানুয়ারি সংসদ সদস্যদের শপথের দিন সরকারি দল থেকে জানানো হয়েছিল- চিফ হুইপ পদে নূর-ই আলম চৌধুরী লিটন বহাল থাকছেন। সেই ঘোষণা অনুযায়ী, চিফ হুইপসহ হুইপ নিয়োগের ফাইল সংসদ সচিবালয় থেকে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। সেখানে সম্মতি মিললে রাষ্ট্রপতি হুইপদের নিয়োগ দেবেন। পরে প্রজ্ঞাপন জারি হবে।

১৯৭২ সালের ‘দ্য বাংলাদেশ (হুইপস) অর্ডা’র অনুযায়ী রাষ্ট্রপতি এ নিয়োগ দেন। আইন অনুযায়ী সংসদে একজন চিফ হুইপ ও ছয়জন হুইপ থাকবেন। এক্ষেত্রে সাধারণত একজন নারী সংসদ সদস্য হুইপ থাকেন। সংরক্ষিত নারী আসনের নির্বাচনের পর ওই হুইপ পদে নিয়োগ হতে পারে বলে জানা গেছে।

সূত্র জানায়, হুইপ নিয়োগের পর জাতীয় সংসদের অধিবেশন কক্ষের আসন বণ্টন শুরু হবে। এর মধ্যেই সংসদের বিরোধীদলীয় নেতা ও উপনেতার স্বীকৃতি নিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close