নিজস্ব প্রতিবেদক

  ২১ জানুয়ারি, ২০২৪

মেট্রোরেলে ঘুচল চার ঘণ্টার যন্ত্রণা

মিরপুরের বাসিন্দা আসাদুজ্জামান আসাদ ১৮ বছর ধরে কাপড়ের ব্যবসা করছেন গুলিস্তানে। সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে যানজট আর যাতায়াতের ভোগান্তি। আসা-যাওয়া মিলিয়ে চার ঘণ্টারও বেশি সময় লেগে যাচ্ছিল। হঠাৎ তার অসহ্যকর ওই চার ঘণ্টা পথ কমে দাঁড়াচ্ছে ২২ মিনিট করে ৪৪ মিনিট। গতকাল শনিবার সকালে আসাদ মিরপুর থেকে গুলিস্তানে যেতে চড়ে বসেন মেট্রো ট্রেনে, মাত্র ২২ মিনিটে সচিবালয় স্টেশনে নেমে পৌঁছে যান তার ব্যবসা প্রতিষ্ঠানে। এখন থেকে রাতেও ফিরতে পারবেন ট্রেনে, তাই দুর্ভোগ হবে না। এখন থেকে সকাল ৭টা ১০ মিনিটে উত্তরা স্টেশন ছাড়ছে প্রথম ট্রেন। আর মতিঝিল থেকে শেষ ট্রেন ছেড়ে যাবে রাত ৮টা ৪০ মিনিটে। মেট্রোরেলে ছিল উপচে পড়া ভিড়, বসার জায়গা না পেয়ে অনেক যাত্রী দাঁড়িয়েই গেছেন।

বেলা ১১টার দিকে গুলিস্তানের উদ্দেশে ট্রেনে চড়ে আসাদ বলেন, এখন থেকে রাতেও আরামে বাসায় ফিরতে পারব ভেবে মনে হচ্ছে জীবন থেকে দিনে চার ঘণ্টার যন্ত্রণা ?মুছে গেল।

আসাদ বলেন, সকাল-রাতে আসা-যাওয়ার সময় ২ ঘণ্টা করে। ড্রাইভার, কন্ডাক্টরের ক্যাচাল আর যানজট মিলে যে যন্ত্রণা দিত, মেজাজ খারাপ হয়ে যেত আমার। প্রায় প্রতিদিন মাথাব্যথা করত। অনেক দিন এমনও হয়েছে যে রাতে বাসায় যাওয়ার জন্য বাসে উঠে মৎস্য ভবনের সামনের সিগন্যালেই আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা বসে আছি। অনেক সময় জেদ করে সেই মৎস্য ভবন মোড় থেকে হেঁটেই মিরপুর চলে গেছি। সকাল থেকে রাত পর্যন্ত মেট্রো চলবে শুনে কি যে আনন্দ লাগছে তা বলে বুঝাতে পারব না। মনে হলো আমি আরে কিছু দিন বেশি বাঁচব। আর এখন মাত্র ২২ মিনিটে মিরপুর থেকে গুলিস্তানে পৌঁছাব, এটা আমার কাছে বিরাট আনন্দের।

ইবাহীম খলিল হাইকোর্টে ওকালতি করেন, থাকেন মিরপুরে। জানালেন, যানজটের কারণে সময়মতো আদালতে পৌঁছাতে পারতেন না অনেক সময়। অনেক সময় কোর্ট ধরার জন্য সকাল ৭টাতেও বাসে উঠেছি। রাতের ঘুমও ভালো হতো না পথের টেনশনে। তবে গত কয়েক মাস ধরে সকালের মেট্রো ধরে কোর্টে আসতে পারলেও বিকেলে যাওয়ার সময় বিড়ম্বনায় পড়তাম। তখন কীভাবে বাসায় ফিরব, তা নিয়ে টেনশনে থাকতাম। এখন থেকে ট্রেনে চড়ে নিরাপদে বাসায় যেতে পারব এতে আমার অনেক নির্ভার লাগছে।

ষাটোর্ধ্ব বেসরকারি চাকরিজীবী মো. নাসির উদ্দিনকে প্রতিদিন ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যেতে হয়। গত কয়েক মাস ধরে সকালে নির্বিঘ্নে যেতে পারলেও ফেরার সময় ছিল ভোগান্তি। বয়স বেশি বলে বাসে উঠতে পারতাম না। আবার উঠলেও সিট খালি না থাকলে দাঁড়িয়ে থাকতে হলে কষ্ট হতো। এখন রাতেও মতিঝিল পর্যন্ত মেট্রো সার্ভিস চালু করায় আরামে আসা-যাওয়া করতে পারব।

আগে উত্তরা-মতিঝিল-উত্তরা রুটে মেট্রোরেল চলাচল করছে সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। আর উত্তরা-আগারগাঁও-উত্তরা রুটে সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলছে ট্রেন। এখন থেকে ট্রেন চলবে সকাল ৭টা থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত।

সকাল ৭টা ১০ থেকে সাড়ে ১১টা এবং বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রোরেলে পিক আওয়ার ধরা হচ্ছে। মাঝে বেলা সাড়ে ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অফ পিক আওয়ার।

পিক আওয়ারে ১০ মিনিট পরপর ট্রেন স্টেশনে আসবে। অফ পিক আওয়ারে ট্রেন স্টেশনে আসবে ১২ মিনিট পর পর। বর্তমানে দিনে ১ লাখ ৩০ হাজার থেকে ১ লাখ ৫৬ হাজার যাত্রী মেট্রোতে ভ্রমণ করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close