নিজস্ব প্রতিবেদক

  ১৯ জানুয়ারি, ২০২৪

প্রতিবেদন গবেষণালব্ধ নয় : পররাষ্ট্রমন্ত্রী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে দেওয়া টিআইবির রিপোর্ট গবেষণালব্ধ নয় এবং উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, বিএনপির ভাষা আর টিআইবির ভাষা মিলে যায়। বিএনপির ভাষাকে একটু পরিশীলিত করে তাদের রিপোর্ট প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনটি কোনো পক্ষের উদ্দেশ্য হাসিলের জন্য তৈরি করা হয়েছে বলে বিভিন্নজন বলছেন। নির্বাচন নিয়ে এ প্রতিবেদন গ্রহণযোগ্য নয়। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গবেষণালব্ধ বলা হলেও টিআইবি প্রকৃতপক্ষে গবেষণা না করে প্রতিবেদন প্রকাশ করে। কম শক্তিশালী তথ্যের ওপর প্রেস ব্রিফিং করে। বিভিন্ন গণমাধ্যম ও পত্রিকার সূত্রহীন খবরের ওপর নির্ভর করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। বিজ্ঞানসম্মত হয়নি। নির্বাচনবিরোধী, গণতন্ত্রবিরোধীদের হাতে অস্ত্র তুলে দিতে, কারো এজেন্ডা বাস্তবায়নে এ প্রতিবেদন তৈরি করা করা হয়েছে। তিনি আরো বলেন, দেশে উৎসবমুখর পরিবেশে একটি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনে বিদেশি সব পর্যবেক্ষক প্রশংসা করেছে। প্রেস কনফারেন্স করে নিজেদের মতামত ও পর্যালোচনা তুলে ধরেছে। প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে নতুন সরকারের সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ।

হাছান মাহমুদ বলেন, হাজারের বেশি প্রার্থী ছিল নির্বাচনে, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হয়েছে। প্রতি আসনে গড়ে ৬ জনের মতো প্রতিদ্বন্ধিতা করেছে। মাঠে স্বতন্ত্র ৪০০ প্রার্থী ছিল। টিআইবির রিপোর্টে বলা হয়েছে, ২৪১ আসনে প্রতিদ্বন্দ্বিতা ছিল না। এমন দাবি ভিত্তিহীন। মাঠের সঙ্গে এ প্রতিবেদনের কোনো যোগসূত্র নেই। নির্বাচন কমিশন ইতিহাসের সব রেকর্ড ভেঙে শক্তি প্রদর্শন করেছে। আইন প্রয়োগ করেছে। এমনকি নৌকার প্রার্থীদের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে। কঠোরভাবে কমিশন নির্বাচন পরিচালনা করেছে। আমির হোসেন আমু, ধর্ম প্রতিমন্ত্রীসহ হেভিওয়েট প্রার্থীদের তলব করেছে। সে কথাগুলো এ প্রতিবেদনে নেই। কমিশনের অর্জনকে ম্লান করতে এটা করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close