নিজস্ব প্রতিবেদক

  ১৯ জানুয়ারি, ২০২৪

উত্তরা-মতিঝিল রুট

মেট্রোরেল কাল থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত

আগামীকাল শনিবার থেকে উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল পুরো সময়ে চলবে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এদিন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সবক’টি স্টেশন হয়ে সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত চলাচল করবে ট্রেন। গতকাল বৃহস্পতিবার বিকেল রাজধানীর ইস্কাটনের প্রবাসীকল্যাণ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক।

এদিকে মেট্রোরেল চালুর ১৪ মাস পরও পর্যাপ্ত সুবিধা পাচ্ছেন না যাত্রীরা। উত্তরা-আগারগাঁও অংশে দৈনিক ১২ ঘণ্টা মেট্রোরেল চললেও আগারগাঁও-মতিঝিল অংশে চলছে মাত্র ৪ ঘণ্টা। মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনের পাশেই শুরু হচ্ছে বাঙালির প্রাণের বইমেলা। বইমেলা দুপুর থেকে রাত ৮টা পর্যন্ত চললেও বেলা ১১টার পর বন্ধ থাকে মেট্রোরেলের সুবিধা। এজন্য বইমেলায় মেট্রোরেলের সুবিধা চাচ্ছেন বইমেলায় অংশগ্রহণকারী লেখক-প্রকাশকরা। এদিকে কয়েকদিনের মধ্যে আগারগাঁও-মতিঝিল অংশে দৈনিক ১২ ঘণ্টা মেট্রোরেল চালুর আশাবাদ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

কথাসাহিত্যিক মোজাফফর হোসেন বলেন, মেলার মাসে রাত ১০টা পর্যন্ত মেট্রোরেল সেবা চালু থাকা উচিত। হয়তো রাত ৯টার সময় বইমেলা শেষ হয়ে যাবে। পাঠক দর্শনার্থীদের কথা ভাবলে রাত সাড়ে ৯টা পর্যন্ত মেট্রোরেল চালু থাকলে হয়। কিন্তু মেলার স্টলকর্মীদের কথাও বিবেচনা করা উচিত। তাদের সংখ্যাও কম না। মেট্রোরেল এবারের বইমেলার জন্য বিশেষ প্রাপ্তি হিসেবে আমরা দেখতে চাই। আশা করি, কর্তৃপক্ষ আমাদের হতাশ করবে না।

চৈতন্য প্রকাশনীর প্রকাশক রাজীব চৌধুরী বলেন, মেট্রোরেলের যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। মিরপুর থেকে শাহবাগ আসতে ১৫ মিনিটও লাগেনি। মেলা দুপুর ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। মেট্রোরেল চালু থাকলে ওই সময় প্রত্যাশার চেয়ে বেশি মানুষ যাতায়াত করবে বলে আমার বিশ্বাস। যাতায়াত এ সহজ সময় কম একেবারে টিএসসি পর্যন্ত নামার সুযোগ। এ সময়ে মেট্রোরেল চালু থাকলে একটা জমজমাট বইমেলা হবে।

কথাসাহিত্যিক স্বকৃত নোমান বলেন, বইমেলা এখন আমাদের জাতীয় সংস্কৃতির অংশ। ঢাকা এবং ঢাকার বাইরে থেকে বিপুল মানুষের সমাগম ঘটে বইমেলায়। মেলা শেষে দেখা দেয় যানবাহনের সংকট। মেট্রোরেল এক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখতে পারে। মেট্রোরেল চালু থাকলে মিরপুর, উত্তরা, টঙ্গিসহ আশপাশের এলাকার মানুষ সহজেই মেলায় যাতায়াত করতে পারবেন। তাই মেলা চলাকালীন রাত ৯টা পর্যন্ত মেট্রোরেল চালু রাখার দাবি জানাচ্ছি। কলকাতা পুস্তকমেলা উপলক্ষে সেখানকার মেট্রোরেলের সময়সূচি পরিবর্তন আনা হয়েছে। বাংলাদেশেও পরিবর্তন আনা হোক। তাতে উপকৃত হবেন বইপ্রেমী মানুষ।

গত ৩১ ডিসেম্বর কারওয়ানবাজার ও শাহবাগ স্টেশনে ট্রেন থামার মাধ্যমে মেট্রোরেলে এমআরটি লাইন-৬-এর প্রথম ধাপের ১৬টি স্টেশনে ট্রেন থামা শুরু হয়। বর্তমানে উত্তরা-আগারগাঁও অংশে সকাল সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলছে ট্রেন। আর উত্তরা-মতিঝিল পথে চলছে সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচল উদ্বোধন করেন। ২৯ ডিসেম্বর থেকে সর্বসাধারণ ট্রেনে চড়ে। এরপর ধাপে ধাপে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সব স্টেশন খুলে দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close