বিনোদন প্রতিবেদক

  ০৫ ফেব্রুয়ারি, ২০২৪

৩৮ বছর ধরে কারাতে শেখাচ্ছেন রুবেল!

ঢাকাই ছবির জনপ্রিয় অভিনেতা মাসুম পারভেজ রুবেল। দেশে কারাতে বলতেই আমরা তার নামই বুঝি। তিনি তার অভিনীত প্রতিটি সিনেমায় কারাতেকে এত শৈল্পিক এবং নান্দকিভাবে উপস্থাপন করেছেন যে পরে অনেকেই কারাতে শিখতেও উদ্বুদ্ধ হয়েছেন। সিনেমার রুপালি পর্দায় রুবেলকে প্রথম অ্যাকশন নায়ক হিসেবে কারাতে উপস্থাপন করতে দেখা যায় প্রয়াত শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘লড়াকু’ সিনেমায়। সিনেমাটি ১৯৮৬ সালের ১৮ আগস্ট মুক্তি পায়। এতে রুবেলের বিপরীতে নায়িকা ছিলেন পাঁপড়ি। এরপর রুবেল বহু দর্শকপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন।

কয়েকটা প্রজন্ম ধরেই রুবেল নায়ক হিসেবে তুমুল জনপ্রিয়। এখনো অনেক দর্শক শুধু তাকে দেখার জন্যই হলে গিয়ে থাকেন। সিনেমায় অভিনয় করলেও তিন যুগেরও বেশি সময় ধরে অর্থাৎ ৩৮ বছর ধরে রুবেল সর্বসাধারণকে কারাতে প্রশিক্ষণ দিয়ে আসছেন। তার কারাতে শিক্ষার প্রতিষ্ঠান ‘দ্য ফাইট স্কুল’ থেকেই তিনি কারাতে প্রশিক্ষণ দেন। আগে রাজধানীর টিঅ্যান্ডটিতে প্রশিক্ষণ দিতেন। ২৩ বছর ধরে তিনি রাজধানীর ৪ ইস্কাটন গার্ডেন রোডের মাঠে কারাতে প্রশিক্ষণ দিয়ে আসছেন।

কেন কারাতে শেখা জরুরি- এ প্রসঙ্গে রুবেল বলেন, ‘ঢাকা শহরে কিছু স্থানে কারাতে শেখানো হয় যেখানে ভর্তি ফি অনেক বেশি। সেখানে সর্বস্তরের মানুষের কারাতে শেখা সম্ভব না। আমার স্কুলে সবাই কারাতে শিখতে পারেন। সেদিন একজন রিকশাওয়ালা ভাই আসছিলেন, তার ছেলে কারাতে শেখার আগ্রহ প্রকাশ করে। আমি বলেছি, আপনার ছেলের কোনো টাকা লাগবে না। আমি যদি এতটুকুই না করতে পারি তাহলে ক্যামেরার সামনে বড় বড় কথা বলে কী লাভ? কারাতে শেখাতে গিয়ে আমি সমাজের বিশেষ কোনো ক্লাস মেইনটেইন করি না। কারাতে সবার জন্য। আমি বাংলাদেশের ঘরে ঘরে কারাতে পৌঁছে দিতে চাই। আর প্রত্যেক বাবা-মাই চান তার সন্তান সুস্থ থাকুক। এ জন্য তাকে নিয়মিত ব্যায়ামে থাকাটা জরুরি। কারাতে যদি নিয়মিত করে কেউ আল্লাহর রহমতে সে সুস্থ থাকবে। আর কারাতে প্রচণ্ডভাবে আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। মাঝেমধ্যে আমরা এমন কিছু পরিস্থিতির মুখোমুখি হই, সেখান থেকে বেরিয়ে আসতে কারাতের বিকল্প নেই। কারাতে কখনো কোনো অপরাধজনিত কর্মকাণ্ডে জড়িত হতে দেয় না। তবে প্রতিবাদ করতে শেখায়। যে কারণে কারাতে শেখা জরুরি।’

এদিকে রুবেল কিছুদিন আগে শেষ করেছেন মিজানুর রহমান শামীমের পরিচালনায় ‘বীর বাঙালি’ সিনেমার কাজ। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে একই পরিচালকের ‘হায়না’ সিনেমার কাজ শুরু করতে যাচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close