বিনোদন প্রতিবেদক

  ২৬ জানুয়ারি, ২০২৪

মেহরীনের নতুন উদ্যোগ

দেশের সংগীতাঙ্গনে জনপ্রিয় নাম মেহরীন মাহমুদ। ভিন্ন ধরনের গায়কী দিয়ে শ্রোতাদের খুব কাছে চলে গেছেন তিনি। কণ্ঠের ভিন্নতার মতোই অন্যদের থেকেও ভিন্ন তিনি। যুক্ত আছেন সমাজের কল্যাণমূলক কাজের সঙ্গে। এবার মেহরীনের সভাপতিত্বে হয়ে গেল ইউথফুল রুটস : প্লান্টিং হারমোনি ফর টুমরো নামের একটি ইভেন্ট।

উইমেনস ফেডারেশন ফর ওয়ার্ল্ড পিস বাংলাদেশ (ডব্লিউএফডব্লিউপিবিডি) গত ২৪ জানুয়ারি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) সহযোগিতায় ইউথফুল রুটস : প্লান্টিং হারমোনি ফর টুমরো নামক ইভেন্ট আয়োজন করে। গতিশীল যুবশক্তিকে সম্পৃক্ত করে সবুজ ও নিরাপদ পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বৃক্ষরোপণ কর্মসূচি এবং পরবর্তীকালে পরিচর্যার মাধ্যমে বাংলাদেশে সবুজ অর্থনীতি, সবুজ বাস্তুতন্ত্র, সবুজ মন নিশ্চিত করার জন্য সবুজ দক্ষতার গুরুত্ব প্রভাবিত করা ছিল এই ইভেন্টের উদ্দেশ্য। গত বছরের ৩০ জুলাই একটি ফেস্ট চালু করে ডব্লিউএফডব্লিউপিবিডি। এর প্রাথমিক উদ্দেশ্য ছিল সবুজ পরিবেশ, নিরাপদ জীবনযাত্রার মান এবং তরুণদের জন্য মানবিক গুণাবলির ওপর সবুজের প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করা। ওই গ্রিন ফেস্টের মূল কর্মণ্ডপরিকল্পনার একটি হলো ইউথফুল রুটস : প্লান্টিং হারমোনি ফর টুমরো। এ ছাড়া এসডিজি ১৩ ক্লাইমেট অ্যাকশন সম্পর্কিত একটি টেকসই বাংলাদেশের জন্য বৃক্ষরোপণ এবং পরিচর্যার প্রতি যুব সম্প্রদায়কে উদ্বুদ্ধ করারও একটি উদ্যোগ এটি।

এ আয়োজনে উপস্থিত ছিলেন নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি, নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিক্টর-সভেনডসেন, মিসেস শীলা পিল্লাই, চার্জ ডি অ্যাফেয়ার্স, সিঙ্গাপুর প্রজাতন্ত্রের হাইকমিশনসহ সম্মানিত অতিথিরা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ইমরান রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডব্লিউএফডব্লিউপি বাংলাদেশের সভাপতি মেহরীন।

অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিরা বৃক্ষ রোপণ করেন। ডব্লিউএফডব্লিউপি বাংলাদেশ কর্তৃক ইভেন্টে উপস্থিত গণ্যমান্য ব্যক্তিদের গ্রিন লিডার হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। তারা শিক্ষার্থীদের সঙ্গে সবুজ পরিবেশ নিয়ে অনুপ্রেরণামূলক আলোচনা করেন।

ইভেন্টের মূল কর্মপরিকল্পনা ছিল প্রতিটি নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণে বৃক্ষ রোপণ করা, ছাত্রদের একটি দল গঠন করা, উপদেষ্টা বোর্ড দ্বারা উল্লেখযোগ্য সময়ে গাছের বৃদ্ধি পর্যবেক্ষণ ও মূল্যায়ন, গাছ রোপণ ও পরিচর্যার জন্য যুব নেতৃত্বকে ত্বরান্বিত করা। পাশাপাশি যুবসমাজের সম্পৃক্ততার মাধ্যমে সবুজ পরিবেশের বিষয়ে সামাজিক সচেতনতা প্রচার করা এবং ছাত্রদের ইয়ুথ গ্রিন লিডার হিসেবে স্বীকৃতি প্রদান করা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close