reporterঅনলাইন ডেস্ক
  ১৪ মে, ২০২৪

সফলতার গল্প মাকে না বলার কষ্ট

জন্মের পর থেকে শৈশব-কৈশোর এবং যৌবনের প্রতিটি পর্যায়ে মা জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। মায়ের হাত ধরেই একটা শিশু দেখতে, হাঁটতে, পড়তে ও লিখতে শিখে। তাই হয়তো ব্রিটিশ দার্শনিক বার্ট্রান্ড রাসেল ‘ম্যারিজ অ্যান্ড মোরালস’ বইয়ে লিখেছিলেন, ‘মাতৃত্ব সহজাত প্রবৃত্তি, পিতৃত্ব সহজাত নয়’। প্রকৃতির কিছু ব্যতিক্রম বাদে সর্বত্র দেখা যায় সন্তানের জন্য মায়েরা সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে দ্বিধাবোধ করেন না। তাই সেই ত্যাগী মায়েদের স্মরণে এবারের মা দিবসে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের ভাবনা তুলে ধরেছেন প্রতিদিনের সংবাদের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মংক্যচিং মারমা

মা দিবস হোক সব মায়ের জন্য

পৃথিবীতে প্রতি বছর একটি দিন মা দিবস হিসেবে পালন করা হয়। অথচ একটি মায়ের জন্য তার জীবনের প্রতিটি দিনই সন্তানদের জন্য উৎসর্গিত। একটি সন্তানকে অ আ শেখানো থেকে শুরু করে জীবনের সব ক্ষেত্রে মায়ের অবদান অনস্বীকার্য। প্রতিটা সন্তানের কাছে তার মা তার ব্যক্তিগত হিরোইন। একজন সন্তানের জন্য প্রতিটি মা একই সঙ্গে শিক্ষক, চিকিৎসক, কবি এবং শিল্পীসহ শতগুণের অধিকারী একজন মানুষ। তাই মায়ের প্রতি ভালোবাসা কোনো দিবসকেন্দ্রিক না হোক। পৃথিবীর প্রতিটি দিনই হোক মা দিবস। বর্তমানের পুরুষ সমাজে মা দিবসকে নিয়ে অনেক উৎসাহ থাকলেও নারীদের প্রতি রয়েছে সম্মান প্রদানের ঘাটতি। রাস্তায় একজন মহিলা হেঁটে গেলে করা হয় কটূক্তি। কর্মক্ষেত্রে দেওয়া হয় না পর্যাপ্ত সুযোগ। এ ছাড়া বোনদের সম্পত্তি থেকে বঞ্চিত করার মানসিকতা প্রবল। তাই সব মায়ের পাশাপাশি মায়ের প্রতিরূপ অপর নারীরা সুস্থ থাকুক, নিরাপদ থাকুক এবং যোগ্যতা অনুযায়ী সব ক্ষেত্রে তাদের অবাধ বিচরণের সুযোগ হবে- এমনটাই প্রত্যাশা।

সোহানুর রহমান সিদ্দিকী

শিক্ষাবর্ষ : ২০১৮-১৯

বিভাগ : আইন ও ভূমি ব্যবস্থাপনা

সন্তানের জন্য মায়ের পরামর্শই সবচেয়ে দামি

মাকে ভালোবাসার জন্য বা তাকে বোঝার জন্য আলাদা করে কোনো দিবসের প্রয়োজন নেই। পৃথিবীতে যে মানুষটি একমাত্র নিজের স্বার্থকে বিসর্জন দিয়ে সন্তানের প্রয়োজন মেটায় তিনিই মা। মার ঋণ পরিশোধ করার ক্ষমতা আমাদের না থাকলেও মায়ের মুখে একটু হাসি ফোটাতে যা করতে হবে তার সবই আমাদের নিয়ন্ত্রণে। একজন সন্তানকে অবশ্যই তার মায়ের পরামর্শকে সবচেয়ে বেশি প্রায়োরিটি দেওয়া উচিত। এখনো ছোটবেলার কথা মনে পড়ে যায়, যখন মা একটা কিছু নিষেধ করত, তার পরও সেটা করতে গেলে বিপদের সম্মুখীন হয়েছি। তাই তখন থেকেই মায়ের সব কথা ওইভাবে না শুনলেও নিষেধগুলো কখনো করি না। এখনো বাড়ি থেকে হলে ফেরার দিনে মা যতদূর দৃষ্টি আসে ততদূরে তাকিয়ে তাকিয়ে চোখের পানি মোছেন। সারা বছরে মাকে সময় দিতে না পারলেও, বছরের একটি দিন অন্তত শুধু মায়ের জন্যই রাখা উচিত। সে দিনটি মা দিবস না হলেও চলবে। সর্বোপরি পৃথিবীর সব মায়ের প্রতি অজস্র শ্রদ্ধা ও ভালোবাসা।

মোস্তাক মোর্শেদ ইমন

শিক্ষাবর্ষ : ২০১৯-২০

বিভাগ : ফার্মেসি

মা তীব্র শীতে উষ্ণ কম্বলের ওমের মতো

রুমির শ্লোকে যেমন বারবার অবিনশ্বরের কথা উচ্চারিত হয়নি, তেমনি তোমাকে হৃদয়ে ধারণ করেছি আম্মু। আমার কাছে তুমি তীব্র শীতে উষ্ণ কম্বলের ওমের মতো কিংবা প্রখর রোদে ছায়াদানকারী বৃক্ষের মতো। সময়ের পরিক্রমায় সবকিছু বদলে গেলেও, তোমার ভালোবাসাটা একই রকম থেকে গেছে। বড্ড হিংসে হয় আব্বু তোমাকে প্রতিদিন দেখেন, আমি তো দেখি না। ওষুধটা হাতে ধরিয়ে দিতে পারি না, তোমাকে জড়িয়ে ধরে শরীরের গন্ধ নিতে পারি না। আচ্ছা আম্মু, ক্যাম্পাসটা এত দূরে কেন বলো তো? তোমার জ্বর এলে মাথায় হাত কে দেয়? পানি খেতে ভুলে গেলে পানির গ্লাসটা কে এগিয়ে দেয়? তোমাকে বড্ড মনে পড়ে আম্মু।

শাওয়ানা শামীম নিশু

শিক্ষাবর্ষ : ২০২০-২১

বিভাগ : আইন

সফলতার গল্প মাকে না বলার কষ্ট

মা শব্দটাই যে এক অদ্ভুত শান্তির ডাক। যে ডাকের সাড়া দিতে সদা প্রস্তুত থাকে একজন। যাকে নিয়ে বলতে গেলেও অশ্রুসিক্ত হয়ে ওঠে নয়ন। যার কাছে আমি আমাকে ভাঙতে পারি আবার গড়তেই পারি, সে আমাকে বাঁচতে শেখায়। সে আমার সুখে-দুঃখের কথার সঙ্গী। যার সেই নাড়ির টানের মানুষ নেই সে জানে একটা ভালো খবর বা কোনো কিছুতে সফল হওয়ার খবরটা তাকে না বলার কষ্টটা কত। এই মা দিবসে বিশ্বের সব মায়ের ফেলে আশা স্বপ্ন বা শখ আহ্লাদ পূর্ণ করার স্বপ্ন দেখুক প্রতিটা সন্তান।

ইউমনা তাবাসসুম মনি

শিক্ষাবর্ষ : ২০২০-২১

পরিসংখ্যান বিভাগ

মাকে ধরেই বলা যায় আমি ভালো নেই

চারদিকে যখন আঁধার ঘনিয়ে আসে, আশপাশের চেনা মানুষগুলোকেও অচেনা লাগে। একমাত্র একটা জায়গায় আমি শান্তি খুঁজে পাই। সে জায়গাটা হলো আমার মায়ের কোল। যার মুখটা দেখলে পৃথিবীর সব অন্ধকার দূর হয়ে যায়। যার হাতটা মাথায় রাখলে ১০৪ক্ক জ্বরও সেরে যায়, ভীষণ হতাশায়ও হাসিমুখে বাঁচা যায়, যাকে আঁকড়ে ধরে নির্দ্বিধায় বলা যায়, মা আমি ভালো নেই। বিশ্বাসঘাতকের যুগে একমাত্র আশ্রয় এবং বিশ্বাসের স্থান ‘মা’। আমার মা আমার কাছে পৃথিবী, আমার না পাওয়া সবকিছু। সব মায়েদের প্রতি একটাই চাওয়া ভালো থাকুক পৃথিবীর সব মা, থাকুক ভালোবাসায়।

সাদিয়া আফরিন অমিন্তা

শিক্ষাবর্ষ : ২০২০-২১

বিভাগ : জার্নালিজম অ্যান্ড ম্যাস কমিউনিকেশন

মায়ের যে প্রশ্নে সব আনন্দ ম্লান হয়ে যায়

পৃথিবীর সবচেয়ে সুন্দর ও আবেগমিশ্রিত শব্দ ‘মা’। একজন সন্তান যতই বড় হয় না কেন, আমাদের অস্তিত্ব জুড়ে এই শব্দটির বিচরণ ঠিক ছেলেবেলার মতোই কাজ করে। ঈদের ছুটিতে যখন বাড়িতে আসি তখন মা বলেন, ‘অপুত অনেক দিন পর এলে একটু ঘোরাঘুরি করো এবং বের হও।’ কিন্তু অবলা মন প্রত্যুত্তরে বলে দেয় আপনার মতো মা জননী থাকতে বের হওয়া যায়? সবকিছুর মাঝে সব থেকে সুন্দর অনুভূতি মায়ের সঙ্গে ঈদ কাটানো। মা ছাড়া কোনো উৎসব কল্পনা করা যায় না, ঈদ তো কখনোই না। একজন শিক্ষার্থীর জন্য উৎসবের লক্ষ্যে ক্যাম্পাস বন্ধ মানেই মায়ের সঙ্গে সময় কাটানোর সৌভাগ্য ধরা দেওয়া। তবে সময় কি সব সময় কাটানো সম্ভব? না, আম্মু যখন আশাহত কণ্ঠে জিজ্ঞেস করে ‘আর কদিন থাকবি অপুত’? তখন সমস্ত আনন্দ একবাক্যে ম্লান হয়ে যায়! অতঃপর স্বপ্নের টানে কংক্রিটের নগরীতে আমার অবস্থান।

রবিউল ইসলাম

শিক্ষাবর্ষ : ২০২১-২২

বিভাগ: আইন ও ভূমি ব্যবস্থাপনা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close