মো. আরিফুল ইসলাম আকাশ, ঝালকাঠি সরকারি কলেজ

  ১৭ এপ্রিল, ২০২৪

দুর্নীতির বিরুদ্ধে তরুণরা একসঙ্গে

তরুণ বা তারুণ্য এক অপ্রতিরোধ্য শক্তির নাম। যদি সেই অপ্রতিরোধ্য শক্তিকে দুর্নীতির বিরুদ্ধে ব্যবহার করা যায় তবেই দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানো সম্ভব। দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রত্যয় খুলনার সিএসএস আভা সেন্টারে তিন দিনব্যাপি অনুষ্ঠিত হয় ‘ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট’ (ইয়েস) ক্যাম্প ২০২৪। ইয়েস ক্যাম্পের আলোচ্য বিষয় ছিল ‘দুর্নীতি, দারিদ্র্য, অবিচার : তরুণদের

ভাবনা’। আজকের এ তরুণরাই আগামীর কর্ণধার। শিক্ষাগত গন্ডি পেরিয়েই দেশ ও জাতির নেতৃত্ব দিবে। ট্র্যান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ১৪টি সনাকের ২৫৬ জন (ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট) ইয়েসকে একত্রিত করাই ছিল দুর্নীতির বিরুদ্ধে বড় চ্যালেঞ্জ। গত ২৪ মার্চ ২০২৪ খুলনা শহরের প্রাণকেন্দ্রে সিএসএস আভা সেন্টারে (ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট) ইয়েস সদস্যদের অংশ গ্রহণে অনুষ্ঠিত হয় ইয়েস ক্যাম্প ২০২৪। উদ্বোধন করেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। স্বাগত বক্তব্য ও ক্যাম্পের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যসূচি উপস্থাপন করেন ফারহানা ফেরদৌস, পরিচালক-সিভিক এনগেজমেন্ট, টিআইবি। টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান অনুষ্ঠানে উপস্থিত সবার সম্মিলিত কণ্ঠে দুর্নীতিবিরোধী শপথ পাঠ করেন।

তরুণ প্রজন্মের মধ্যে দুর্নীতিবিরোধী মনোভাব সৃষ্টির লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে বাংলাদেশে কাজ করছে বার্লিনভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)। বাংলাদেশ চ্যাপ্টার হিসেবে প্রতিষ্ঠানটির নামকরণ করা হয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ, সংক্ষেপে টিআইবি। বর্তমানে টিআইবি বিস্তৃতি লাভ করেছে দেশের ৪৫ জেলায়। এসব জেলায় সচেতন নাগরিক (সনাক) কমিটি ও টিআইবির অনুপ্রেরণায় পরিচালিত হচ্ছে ইয়ুথ অ্যানগেইজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ। এসব গ্রুপে কাজ করছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৫০-৬০ জন করে সচেতন দেশপ্রেমিক তরুণ।

তিন দিনের এই ইয়েস ক্যাম্পে অংশ গ্রহণ করে ১৪টি ইয়েস গ্রুপ। যথা: ঝালকাঠি, রাজবাড়ী, ঝিনাইদহ, সাতক্ষীরা, যশোর, বরিশাল, মাদারীপুর, ফরিদপুর, পটুয়াখালী, পিরোজপুর, কুষ্টিয়া, বগুড়া, বাগেরহাট ও খুলনার ইয়েস বন্ধুরা।

তিন দিনের ইয়েস ক্যাম্পে তরুণরা মেতে ছিল তারুণ্যের উদ্দীপনায়। দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলা বিষয় তরুণদের অভিজ্ঞতা, ভূমিকা, পর্যবেক্ষণ ও প্রস্তাবনা তুলে ধারার পাশাপাশি করণীয় নির্ধারণে বিশেষজ্ঞরা মতামত তুলে ধরেন ও সরাসরি প্রশ্নোত্তর করেন। সবাই দুর্নীতিবিরোধী কর্মশালার আলোচনা, বক্তৃতায় দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। কবিতা, জারিগান, আঞ্চলিক গান, পুঁথি পাঠ ও নাটিকার মতো সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে দুর্নীতির নানা চিত্র তুলে ধরে প্রতিবাদ ও সচেতনতার বার্তা তুলে ধরেছেন সিএসএস আভা সেন্টারে আগত ইয়েস টিমগুলো।

ট্র্যান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এমন একটা সংগঠন যেখানে গণতন্ত্র ও জেন্ডার সংবেদনশীলতার চর্চা শতভাগ করা হয়। দ্বিতীয় দিন মধ্যাহ্ন বিরতি পরে ‘বটতলা প্রযোজনা’য় জেন্ডার সংবেদনশীলতা ও নারীর প্রতি সহিংসতা : তরুণদের করণীয় শিরোনামে মঞ্চায়িত হয় নাটক। যা তরুণদের মধ্যে এক নতুন মাত্রা যোগ করে। নিজেরা দুর্নীতিবিরোধী চেতনায় উদ্বুদ্ধ হয়ে অন্যকেও সচেতন করার লক্ষ্য নিয়ে ইয়েস গ্রুপের নানা কাজ চলে বছর জুড়ে। এসব কাজের অভিজ্ঞতার আলোকে ‘প্যাক্টা প্রকল্পের অর্জিত অভিজ্ঞতা এবং চ্যালেঞ্জ ও সম্ভবনা’ শিরোনামে দুর্নীতিবিরোধী মঞ্চনাটকে এসিজি গঠনে তথ্য সংগ্রহ, ভূমি অফিসের জন দুর্ভোগ, প্যাকট্যাপ দিয়ে মনিটরিং, অ্যাডভোকেসি, অ্যাকশন, অভিজ্ঞতা

বিনিময় সভা। টিআইবির ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ কেন্দ্র স্থাপনের সুফল, সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের ঘুষবাণিজ্য। গণশুনানির চিত্র ইত্যাদি অভিনয়ের মাধ্যমে তুলে ধরা হয়।

আজকে যারা তরুণ, তারাই আগামী দিনে বাংলাদেশের নেতৃত্বে আসবে। তাদের মধ্যে যদি এখনই দুর্নীতিবিরোধী মনোভাব সৃষ্টি করা যায় তাহলে দেশ পরিচালনায় তা দারুণভাবে কাজে দেবে এ প্রত্যাশায় ‘দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই’ স্লোগানে সম্পন্ন হয় আঞ্চলিক এ ইয়েস ক্যাম্প। আমরা তারুণ্যের নক্ষত্র, দুর্নীতির আধারে আলো জ্বালাবই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close