আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ মে, ২০২৪

মহড়ার মাধ্যমে তাইওয়ান দখলের সক্ষমতা যাচাই করছে চীন

দক্ষিণ চীন সাগরে অবস্থিত দ্বীপদেশ তাইওয়ান ঘিরে মহড়া দিচ্ছে চীন। শুক্রবার (২৪ মে) ছিল মহড়ার শেষ দিন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক তাইওয়ানি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, মূলত এই মহড়ার মাধ্যমে চীন তাইওয়ান দখলের সক্ষমতা যাচাই করছে। এমনকি চীনও এই দাবি করেছে। অবশ্য চীনও বলেছে, এই মহড়া তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্ট লাই চিং-তে ও তার দেশকে ‘শাস্তি দেওয়ার জন্য’ পরিচালিত হচ্ছে।

তাইওয়ানের মূল ভূখণ্ডসহ দেশটির বেশ কয়েকটি দ্বীপ ঘিরে মহড়া চালাচ্ছে চীনা সশস্ত্র বাহিনীর বিমান, যুদ্ধজাহাজ এবং অন্যান্য যান। নাম প্রকাশে অনিচ্ছুক এই তাইওয়ানি কর্মকর্তা বলেছেন, চীন তাইওয়াননিয়ন্ত্রিত বেশ কয়েকটি দ্বীপের আশপাশে বিদেশি নৌযানের ওপর বোমা ফেলার মহড়া দিয়েছে। লাই চিং-তে বা উইলিয়াম লাই ক্ষমতা গ্রহণের মাত্র তিন দিন পর চীন এই মহড়া শুরু করেছে। তাইওয়ানকে নিজ ভূখণ্ড বলে দাবি করা চীন এরই মধ্যে উইলিয়াম লাইকে ‘বিচ্ছিন্নতাবাদী’ বলে আখ্যা দিয়েছে। গত সোমবার প্রেসিডেন্ট হওয়ার পর উইলিয়াম লাই যে বক্তব্য দিয়েছেন, তার কড়া প্রতিবাদ জানিয়েছে চীন। লাই তার বক্তব্যে, তাইওয়ানকে হুমকি-ধমকি না দিতে আহ্বান জানিয়েছিলেন বেইজিংয়ের প্রতি। এ সময় তিনি বলেন, তাইওয়ান প্রণালির দুই পাড়ের দুই দেশ (চীন ও তাইওয়ান) কেউই কারো অধীনে নয়।

টানা দুদিন ধরে চলা চীনা সশস্ত্র বাহিনীর মহড়া শিগগিরই শেষ হচ্ছে এমনটা আশা না করাই ভালো। এরই মধ্যে চীনা সশস্ত্র বাহিনী পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, তাইওয়ানের আশপাশে তারা যে যৌথ মহড়া ‘যৌথ তরবারি-২০২৪-এ’ নামে চালাচ্ছে, তা চলতে থাকবে। তবে কত দিন চলবে সে বিষয়ে কোনো তথ্য দেয়নি। পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ডের বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘এই অনুশীলন মূলত যৌথভাবে (তাইওয়ানের) ক্ষমতা দখলের সক্ষমতা যাচাইয়ের মহড়া।’ চীনের তরফ থেকে এমন উসকানি নতুন কিছু নয়। চীন দীর্ঘদিন ধরে বলে আসছে, শান্তিপূর্ণ উপায়ে চীন-তাইওয়ান একীভূত না হলে তারা বল প্রয়োগের বিষয়টি বেছে নিতে পারে।

তাইওয়ানের সশস্ত্র বাহিনীর এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, বেশ কয়েকটি চীনা বোমারু বিমান বাশি চ্যানেলের পূর্ব প্রান্তের কাছে বিদেশি জাহাজের আক্রমণের মহড়া চালিয়েছে। এই চ্যানেল তাইওয়ান ও ফিলিপাইনকে আলাদা করে। তিনি আরো বলেছেন, মূলত তারা এই দ্বীপমালাকে কীভাবে ‘সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে’ নেওয়া যায় তার অনুশীলন করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আরো বলেছেন, বেশ কয়েকটি চীনা কোস্ট গার্ড জাহাজ তাইওয়ান উপকূলে মহড়া চালিয়েছে বেসামরিক জাহাজের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার। চীনা কোস্টগার্ড শুক্রবার জানিয়েছে, তারা মূলত আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে তাইওয়ানের পূর্ব উপকূলে মহড়া চালিয়েছে। বিশেষ করে, জাহাজ শনাক্ত করা, সেগুলোর বিষয়ে প্রয়োজনীয় যাচাই-বাছাই করা, সতর্ক করা এমনকি প্রয়োজনে সেগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার বিষয়ে তারা মহড়া চালিয়েছে। চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড শুক্রবার চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে একটি অ্যানিমেটেড ভিডিও প্রচার করেছে। যেখানে দেখানো হয়েছে, তারা ভূমি, আকাশ এবং সমুদ্র থেকে তাইওয়ানের দিকে ক্ষেপণাস্ত্র উেক্ষপণ করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close