প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ জানুয়ারি, ২০২৪

হুতিদের হামলা থামাতে ইরানকে চাপ চীনের

লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট সব জাহাজকে লক্ষ্যবস্তু করছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি। এর জেরে ইরান-সমর্থিত এই গোষ্ঠীর অবস্থানগুলোতে দফায় দফায় হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে এতে বন্ধ হয়নি হামলা। আর এবার লোহিত সাগরে হুতিদের হামলার লাগাম টেনে ধরতে ইরানকে চাপ দিয়েছে চীন। আর সেটি না হলে বেইজিংয়ের সঙ্গে তেহরানের বাণিজ্যিক সম্পর্ক ক্ষতির মুখে পড়তে পারে বলেও জানানো হয়েছে। এর আগে হুতিদের হামলা বন্ধে ইরানকে রাজি করাতে চীনের দ্বারস্থ হয়েছিল যুক্তরাষ্ট্র। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, লোহিত সাগরে হুতি বিদ্রোহীদের জাহাজে হামলার লাগাম টেনে ধরতে বা বেইজিংয়ের সাথে ব্যবসায়িক সম্পর্কের সম্ভাব্য ক্ষতির ঝুঁকি নিতে ইরানি কর্মকর্তাদের জানিয়ে দিয়েছেন চীনা কর্মকর্তারা। চারটি ইরানি সূত্র এবং বিষয়টি সম্পর্কে অবগত একজন কূটনীতিক একথা জানিয়েছেন।

রয়টার্স বলছে, লোহিত সাগরে একের পর এক জাহাজে হামলা এবং চীন ও ইরানের মধ্যে বাণিজ্য সম্পর্ক নিয়ে বেইজিং ও তেহরানে অনুষ্ঠিত সাম্প্রতিক বেশ কয়েকটি বৈঠকে আলোচনা হয়েছে বলে ইরানি সূত্রগুলো জানিয়েছে। তবে এসব বৈঠক কখন অনুষ্ঠিত হয়েছিল বা কারা তাতে অংশ নিয়েছিল সে সম্পর্কে বিস্তারিত জানাতে অস্বীকার করেছে তারা।

বৈঠক ও সেখানে হওয়া আলোচনার বিষয়ে জানেন এমন এক ইরানি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেছেন, মূলত, চীন বলেছে, আমাদের স্বার্থ যদি কোনওভাবে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে তা তেহরানের সঙ্গে আমাদের ব্যবসায় প্রভাব ফেলবে। তাই হুতিদের বলুন সংযত থাকতে। চীনের কর্মকর্তারা অবশ্য হুতি হামলায় বেইজিংয়ের স্বার্থ ক্ষতিগ্রস্ত হলে ইরানের সাথে বেইজিংয়ের বাণিজ্যিক সম্পর্ক কীভাবে প্রভাবিত হতে পারে সে বিষয়ে কোনও সুনির্দিষ্ট মন্তব্য বা হুমকি দেননি বলে চারটি ইরানি সূত্র জানিয়েছে।

গত এক দশক ধরে চীন ইরানের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার হলেও তাদের সেই বাণিজ্য সম্পর্ক একমুখী। উদাহরণস্বরূপ বলা যায়, চীনা তেল শোধনাকারীরা গত বছর ইরানের অপরিশোধিত তেলের মোট রপ্তানির ৯০ শতাংশেরও বেশি কিনেছিল বলে ট্রেড অ্যানালিটিক্স ফার্ম কেপলারের ট্যাঙ্কার ট্র্যাকিং ডেটায় দেখা গেছে। মূলত ব্যাপক মার্কিন নিষেধাজ্ঞার কারণে বিশ্বজুড়ে অন্যান্য অনেক গ্রাহক ইরানের তেল কেনা থেকে দূরে ছিল এবং এতে করে চীনা সংস্থাগুলো বেশ বড় ডিসকাউন্টে ইরানি তেল কিনে লাভবান হয়। যদিও ইরানের তেল চীনের অপরিশোধিত আমদানির মাত্র ১০ শতাংশ পূরণ করতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close