প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ জানুয়ারি, ২০২৪

কারাবন্দি দুই সাংবাদিককে মুক্তি দিল ইরান

প্রায় এক বছর পর কারাবন্দি দুই নারী সাংবাদিককে মুক্তি দিয়েছে ইরান সরকার। এর আগে ইরানি তরুণী মাহশা আমিনির মৃত্যু ও তাকে ঘিরে গড়ে ওঠা আন্দোলনের খবর প্রকাশ করার কারণে তাদের কারাদণ্ড দিয়েছিলেন দেশটির আদালত।

দুই নারী সাংবাদিক নিলুফার হামিদি (৩১) ও এলাহেহ মোহাম্মাদি (৩৬) জামিনে মুক্তি পেয়েছেন বলে ইরানের সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি। প্রতিবেদনে জানানো হয়, দুই সাংবাদিক তাদের কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেছেন এবং আদালতের পরবর্তী সিদ্ধান্ত আসা পর্যন্ত তারা জামিনে থাকবেন।

হিজাব ঠিকমতো না পরা ও দেশটির কঠোর নিয়ম লঙ্ঘনের অভিযোগে ২২ বছর বয়সি কুর্দি ইরানি তরুণী মাহশা আমিনিকে গ্রেপ্তার করে তেহরানের নীতি পুলিশ। পরে পুলিশি হেফাজতে থাকা অবস্থায় তিন দিন কোমায় থাকার পর মারা যান তিনি।

মাহশা আমিনিকে দাফন করার পর থেকে তার শহরে বিক্ষোভ শুরু হয়, যা পুরো ইরানে ছড়িয়ে পড়ে। মাহশার মৃত্যুকে ঘিরে শুরু হওয়া আন্দোলন নারী স্বাধীনতা ও ইরান সরকারের পতনের দাবিতে পরিণত হয়। ২০২২ সালের শেষের দিকে টানা কয়েক মাস ধরে চলে তীব্র এ আন্দোলন। মাহশার পরিবার অভিযোগ করেছিল, গ্রেপ্তারের সময় পুলিশ মাহশার মাথায় প্রচণ্ড আঘাত করে। এতে তিনি অজ্ঞান হয়ে কোমায় চলে যান। সেখান থেকে আর জেগে ওঠেননি এই কুর্দি তরুণী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close